• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২০, ১১:০২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০২০, ১১:০২ পিএম

১০ বছরের চেষ্টা সফল হয়নি, করোনার সুযোগে মিলন দুই পান্ডার

১০ বছরের চেষ্টা সফল হয়নি, করোনার সুযোগে মিলন দুই পান্ডার
প্রতীকী ছবি

চিড়িয়াখানার কর্মীরা ১০ বছর ধরে চেষ্টা করছিলেন। কিন্তু সফল হননি। শেষে করোনাভাইরাসের প্রকোপ কাছাকাছি এনে দিল দু’টি বড় পান্ডাকে।

হংকং-এর ওসেন পার্কের এমনই ঘটনা সামনে এল সম্প্রতি।

এখন চিড়িয়াখানার কর্মীরা পান্ডা পরিবারে নতুন সদস্যের আশায় রয়েছেন।

আসলে ইং ইং (স্ত্রী পান্ডা) এবং লে লে (পুরুষ পান্ডা)-কে গত ১০ বছর ধরে এক সঙ্গে রাখা হয়েছে।

চিড়িয়াখানার কর্মীরা আশা করছিলেন, তারা পরস্পরের কাছাকাছি আসবে, বংশ বিস্তার হবে। কিন্তু তাদের মধ্যে এমন কিছুই হয়নি এতদিন। কিন্তু এখন সেই আশা দেখা দিয়েছে বলে মনে করছেন তারা।

পান্ডা ২টি সম্ভবত কাছাকাছি আসার জন্য একটু নিরিবিলি পরিবেশ খুঁজছিল, যা এতদিন তারা পায়নি। করোনাভাইরাসের প্রকোপ শুরু হতেই, জানুয়ারির শেষের দিকে পর্যটকদের জন্য এই পার্ক বন্ধ করে দেয়া হয়। তার কিছুদিন পর থেকেই পার্কের কর্মীরা লক্ষ্য করেন, পান্ডা দু’টির আচার ব্যবহারের কিছু পরিবর্তন এসেছে। দু’টি পান্ডা যখন মিলনের জন্য তৈরি হয় তেমন পরিবর্তন লক্ষ করা গিয়েছিল। নজর রাখা হচ্ছিল তাদের আচরণের ওপর।

পান্ডাদের মিলন-ঋতু মার্চ থেকে মে মাসের মধ্যে। সোমবার (৬ এপ্রিল) এই পার্কের তরফে জানান হয়, তারা মনে করছেন ইং ইং সম্ভবত গর্ভবতী হয়েছে। তবে জুন মাস নাগাদ নিশ্চিত করে বলা যাবে। যদি সত্যিই সে গর্ভবতী হয় তবে তার শরীরে হরমোনের পরিবর্তন ধরা পড়বে সেই সময়। এখন তারা দু’জনের ওপরেই নজর রাখছেন।

করোনাভাইরাসে কাঁপছে গোটা বিশ্ব। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। কিন্তু অনেকেই বলছেন, প্রকৃতি নিজেকে সারিয়ে নিচ্ছে এই সময়। ধোঁয়া, দূষণ অনেক কমে গিয়েছে। ডলফিন, মাছ, পশু, পাখিরা নিজেদের মতো করে আবার ঘুরে বেড়াচ্ছে, লোকালয়েও চলে আসছে নিশ্চিন্তে। এবার সেই তালিকায় যোগ হল হংকংয়ের এই দুই পান্ডাও। করোনাভাইরাসই যেন তাদের মিলিত হওয়ার সুযোগ করে দিল।আনন্দবাজার।

এসএমএম