• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২০, ০৭:১৮ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৪, ২০২০, ০৭:১৮ এএম

কোভিড-১৯

সৌদি আরবে মসজিদে তারাবি নামাজও বন্ধ

সৌদি আরবে মসজিদে তারাবি নামাজও বন্ধ

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে না এলে আসন্ন রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানিয়েছে সৌদি সরকার।

এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে শনিবার (১১ এপ্রিল) দেশটির ইসলামবিষয়ক মন্ত্রী শেখ ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আশ-শেখ এ আহ্বান জানিয়েছেন। সৌদি গেজেট।

মন্ত্রী বলেন, মসজিদে ফরজ নামাজ আদায়ই তো বন্ধ করতে হয়েছে। এটা তারাবি নামাজের চেয়ে গুরুত্বপূূর্ণ। তবে মসজিদে হোক, ঘরে হোক সর্বশক্তিমান আল্লাহ যেন তারাবি নামাজ কবুল করেন আমরা সে দোয়াই করি। কারণ, মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্যই ঘরে নামাজ পড়া। 

এর আগে সৌদিতে মসজিদে জুমাসহ অন্যান্য নামাজ আদায়ের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে।

সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, এই মহামারিতে আক্রান্ত কারও মৃত্যু হলে তার পরিবারের পাঁচ থেকে ছয়জন জানাজায় অংশ নিতে পারবে। বেশি লোক সমাগমে ভাইরাস ছড়ানোর ঝুঁকি এড়াতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, জানাজার নামাজ কবরস্থানেই হওয়া উচিত। আর সেখানে অনেক লোকের জমায়েত হওয়া আপাতত ঠিক হবে না। অন্য যারা জানাজা পড়তে চান, তারা বাড়িতে থেকেই পড়তে পারেন। কেউ যদি মৃতের জন্য জানাজার নামাজ পড়তে চান, নিজের বাসায় তা পড়ার সুযোগ আছে।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সৌদি আরবজুড়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। দেশটিতে করোনাভাইরাস আক্রান্ত হয়েছে মোট চার হাজার ৪৬২ জন। মারা গেছেন ৫৯ জন।

উপসাগরীয় ছয় আরব দেশের মধ্যে এ সংখ্যা সবচেয়ে বেশি। ভাইরাস সংক্রমণ ঠেকাতে সৌদি আরব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করেছে, ওমরাহ বাতিল করেছে এবং বেশিরভাগ জনসমাগম স্থানও বন্ধ করেছে। উপসাগরীয় অন্য দেশগুলোও একই ধরনের সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে।

করোনাভাইরাসের কারণে এবারের হজ নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে।

এসএমএম

আরও পড়ুন