• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২০, ০৭:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২০, ০৮:০৭ পিএম

অক্সফোর্ডের ভ্যাকসিন পরীক্ষা

সুস্থ আছেন এলিসা, মৃত্যুর খবর গুজব

সুস্থ আছেন এলিসা, মৃত্যুর খবর গুজব
ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগকালে এলিসা গ্রানাতু- বিবিসি

মানবদেহে পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয় গত বৃহস্পতিবার। যুক্তরাজ্যের লন্ডনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মানবদেহে করোনার পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করেন।

প্রথমবারের মতো দুজনের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এদের একজন হলেন ড. এলিসা গ্রানাতু নামে এক বিজ্ঞানী। তবে ভ্যাকসিন প্রয়োগের পর তিনি মারা গেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। এ ব্যাপারে বিবিসির স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা ফারগাস ওয়ালশ বলেছেন, এ খবরটি নেহাতই গুজব। ড. এলিসা এলিসা ভালো আছেন, সুস্থ আছেন।

রোববার (২৬ এপ্রিল) সকালে স্কাইপে তার সঙ্গে গ্রানাতুর কয়েক মিনিট কথাও হয় বলে জানিয়েছেন ওয়ালশ। ড. এলিসা গ্রানাতু পেশায় একজন মাইক্রোবায়োলজিস্ট। তিনি জানিয়েছেন, তিনি খুবই ভালো আছেন। সুন্দর রোদ উপভোগ করছেন ড. এলিসা।

তিনি বিবিসিকে জানান, ড. এলিসা তার পরিবারের সদস্যদের সাথে অনলাইনে গ্রুপ চ্যাট করেছেন এবং তাদের আশ্বস্ত করেছেন যে, কোথাও তার মৃত্যুর খবর দেখলে তারা যেন ঘাবড়ে না যান।

শনিবার (২৫ এপ্রিল) একটি ওয়েবসাইট থেকে ড. এলিসার মৃত্যুর গুজব ছড়ায়। অক্সফোর্ড ভ্যাকসিন কর্মসূচির প্রধান প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড প্রথম মানবদেহে এই ভ্যাকসিন পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, এ ধরনের গুজব করোনা মহামারি মোকাবিলার চেষ্টায় সমস্যা তৈরি করবে। এমন গুজব ছড়াতে দেয়া যায় না।

ড. এলিসা ইউরোপের প্রথম ব্যক্তি যার দেহে গত বৃহস্পতিবার প্রথম পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়। রোববার সকালে ভ্যাকসিন সেন্টারে গবেষকরা তাকে পরীক্ষা করেন এবং তার শরীর থেকে রক্তের নমুনা নেন। সূত্র : বিবিসি বাংলা

এসকে

আরও পড়ুন