• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২০, ১০:০৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০২০, ১০:০৫ পিএম

কোভিড-১৯

সংক্রমণে এশিয়ায় তৃতীয় অবস্থানে ভারত

সংক্রমণে এশিয়ায় তৃতীয় অবস্থানে ভারত

দিন দিন জটিল হচ্ছে ভারতে করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি। আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। বর্তমানে এশিয়ার দেশগুলোর মধ্যে করোনা সংক্রমণে উৎপত্তিস্থল চীনের পরেই অবস্থান ভারতের।

মঙ্গলবার (২৮ এপ্রিল) পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। যা এশিয়ায় তৃতীয় অবস্থান। মৃত্যু হয়েছে প্রায় এক হাজার। আক্রান্তের সংখ্যায় এশিয়ায় শীর্ষে আছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯১ হাজার ৪৭২ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৮০৬ জনের। দ্বিতীয় অবস্থানে আছে উৎপত্তিস্থল চীন। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৮৩৬ জন, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৩ জনের।

আক্রান্ত বাড়ায় উদ্বেগ প্রকাশ করে দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, লকডাউনের শেষ পর্যায়ে এসে আক্রান্তের সংখ্যা বাড়ায় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ফলে লকডাউন তোলা কঠিন হয়ে পড়বে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, করোনাভাইরাসে এখন পর্যন্ত ২৯ হাজার ৪৩৪ জন আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের তুলনায় ১৫শ’ ৪৩ জন বেড়েছে। তাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৮৬৯ জন। আর মারা গেছে ৯৩৪ জন।

সীমিত আকারে খামার ও শিল্পকারখানা চালু করার অনুমতি দিয়েছে ভারতের মোদীর সরকার। একই সঙ্গে যে সব গ্রামীণ অঞ্চলে করোনা প্রাদুর্ভাব কম সেখানেও লকডাউন শিথিল করতে বলা হয়েছে। ওয়ার্ল্ডওমিটার।

আরও পড়ুন