• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১২, ২০২০, ০৪:০৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১২, ২০২০, ০৪:০৭ পিএম

করোনা আক্রান্ত বৃদ্ধাকে পিঠে বয়ে হাসপাতাল নিলেন চিকিৎসক

করোনা আক্রান্ত বৃদ্ধাকে পিঠে বয়ে হাসপাতাল নিলেন চিকিৎসক
স্বাস্থ্য পরিদর্শক শাহির রাজালী যেন মানবতার জীবন্ত প্রতিচ্ছবি- ছবি : সংগৃহিত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মালয়েশিয়ার এক রোজাদার স্বাস্থ্যকর্মীর মহানুভবতার একটি ছবি ভাইরাল হয়েছে। আর তাতে লাগাতার লাইক, কমেন্ট, শেয়ার করে এই স্বাস্থ্যকর্মীর প্রতি ঊষ্ণ ভালোবাসা জানান দিচ্ছে সাধারণ মানুষ। এখন পর্যন্ত পোস্টটিতে ৫০ হাজারের বেশি লাইক আর মন্তব্য পড়েছে প্রায় তিন হাজারের বেশি।

মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক ডা. নুর হিসাম আবদুল্লাহ সম্প্রতি ইয়ার ফেসবুক ওয়ালে এই ছবিটি পোস্ট করেন। ওই ছবিতে দেখা গেছে, দুর্যোগ পরিস্থিতির মধ্যে এক বৃদ্ধা রোগী শারীরিকভাবে প্রচণ্ড দুর্বল থাকায় তাকে পিঠে করে করোনাভাইরাস পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাচ্ছেন ওই চিকিৎসাকর্মী।

চিকিৎসকের এমন মানবিক আচরণের মুগ্ধতা মালয়েশিয়ার সীমানা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে।

নিজের পোস্টকৃত সেই ছবির ক্যাপশনে ডা. আব্দুলাহ লিখেছেন, জাতিগত বা ধর্মীয় সীমানা ছাড়াই মানবজীবনকে সতর্কতার সঙ্গে চিকিৎসা সেবা দিয়ে যেতে হবে। আমাদের স্বাস্থ্য পরিদর্শক শাহির রাজালী এই প্রবীণ চীনা আন্টিকে কোভিড পরীক্ষার জন্য কেন্দ্রে নিয়ে যাচ্ছেন। রোজা রেখে পিপিই স্যুট পরে মানুষের সেবা করছে। অনেক বড় হৃদয় না হলে এসব সম্ভব নয়। তোমরাই আমাদের রিয়েল হিরো।

ছবিতে দেখা যায়, এক স্বাস্থ্যকর্মী পিঠে করে এক বৃদ্ধাকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন। আর তাদের সঙ্গে আর এক স্বাস্থ্যকর্মী, যিনি ওই নারীর ওয়াকারটি নিয়ে হাঁটছেন পাশে পাশে। দুই স্বাস্থ্যকর্মীই পিপিই পরে রয়েছেন।

যে স্বাস্থ্যকর্মী বৃদ্ধাকে পিঠে করে করোনা পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাচ্ছেন তিনি রোজা ছিলেন বলে জানা গেছে। কিন্তু সেই অবস্থাতেই বৃদ্ধাকে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়ার দরকার পড়ে। কোনো যানবাহন না থাকায় শেষমেশ নিজের পিঠেই তুলে নেন বৃদ্ধাকে।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণে মালয়েশিয়ায় চলমান আদেশ মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) পঞ্চম বারের মতো বাড়ানো হয়েছে। গত ১৮ মার্চ থেকে চলাচলে বিধিনিষেধ আরোপ করে চতুর্থবারের মতো বাড়িয়ে ১২ মে পর্যন্ত ঘোষণা করা হয়। কিন্তু করোনাভাইরাস মোকাবিলায় ফের বিধিনিষেধ বাড়িয়ে আগামী ৯ জুন পর্যন্ত ঘোষণা করা হয়েছে।

এসকে