• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০৮:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৩০, ২০২০, ০৮:২৩ পিএম

অ্যাপ নিষেধাজ্ঞায় চীনের উদ্বেগ প্রকাশ

অ্যাপ নিষেধাজ্ঞায় চীনের উদ্বেগ প্রকাশ
ছবি- সংগৃহিত

ভারতে টিকটকসহ মোট ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বেজিং। সেই সঙ্গে নয়াদিল্লির এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া দিতে গিয়ে মঙ্গলবার (৩০ জুন) দেশটির পররাষ্ট্র  মন্ত্রণালয় জানিয়েছে, পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে।

সোমবার (২৯  জুন) টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার সমেত ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যে সব অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে সেই তালিকায় রয়েছে আলিবাবা, টেনসেন্ট, শাওমির মতো একাধিক সংস্থা। ভারতের এই ‘ডিজিটাল স্ট্রাইক’ চীনা ব্যবসায়ীদের স্বার্থের পরিপন্থী কিনা সে সম্পর্কে মুখপাত্র ঝাও লিজিয়ানের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স বলছে, এই  ইস্যুতে  উদ্বেগ প্রকাশ করেছে  চীন। সেই সঙ্গে কিছু কিছু অ্যাপসের  ক্ষেত্রে নিষেধাজ্ঞা  আরোপ আন্তর্জাতিক বাণিজ্যনীতি বিরোধী বলেও জানানো  হয়েছে।

আনন্দবাজার প্রকাশিত প্রতিবেদনের তথ্য  মতে, যে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে, সেই সংস্থাগুলির থেকে বিস্তারিত ব্যাখ্যাও তলব করেছে  ভারতের কেন্দ্রীয় সরকার। যার প্রেক্ষিতে জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক-এর তরফে দাবি করা হয়েছে, ভারতীয় গ্রাহকদের কোনও তথ্যই বিদেশে বা চীনের হাতে তুলে দেয়নি তারা।

এসকে