• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৩, ২০২০, ০১:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০২০, ০১:০৫ পিএম

আকস্মিক লাদাখ সফরে মোদি

আকস্মিক লাদাখ সফরে মোদি

অঘোষিত সফরে লাদাখ পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সেখানকার পরিস্থিতি সরেজমিনে দেখবেন এবং ভারতীয় সেনাদের মনোবল বাড়ানোর চেষ্টা করবেন বলে খবরে জানা গেছে।

শুক্রবার (৩ জুলাই) সকালে মোদী লাদাখ পৌঁছান। এর আগে সেনাপ্রধান লাদাখের লে-তে দুই দিন থেকে সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখেছেন।

ভারতের প্রধানমন্ত্রী প্রথমে লাদাখের নিমুতে সেনার ফরোয়ার্ড পোস্টে গেছেন। সেখানে সেনা বাহিনী, বিমান বাহিনী এবং ইন্দো টিবেটান বর্ডার পোস্ট বা আইটিবিপি'র সেনাদের সঙ্গে কথা বলেছেন। নিমু হলো ১১ হাজার ফিট উঁচুতে অবস্থিত অতি দুর্গম এলাকা। প্রধানমন্ত্রীর সঙ্গে আছেন চিফ অফ আর্মি স্টাফ বিপিন রাওয়াত এবং সেনাপ্রধান এম এম নরবনে।

এই সময়ে মোদীর লাদাখ যাওয়া চীনের কাছেও বিশেষ বার্তা প্রদান করা। সংঘাতের পরিস্থিতি দেখা দিলে ভারত যে তৈরি, সেই বার্তাটা মোদীর সফর থেকে পরিস্কার বলে বিশেষজ্ঞদের মত। আর প্রধানমন্ত্রী মোদী সবসময়ই চমকপ্রদ পদক্ষেপ নিতে ভালোবাসেন। কোনো ঘোষণা ছাড়া লাদাখ যাওয়াও সেরকমই একটা পদক্ষেপ বলে তাঁরা মনে করছেন।

একদিন আগেই ভারত ও চীনের মধ্যে আবার কোর কমান্ডার পর্যায়ের বৈঠক হয়েছে। সেখানে সেনা সরিয়ে আনা নিয়ে আবার দীর্ঘ আলোচনা হয়েছে। সূত্র জানাচ্ছে, সেনা সরানো নিয়ে নীতিগত মতৈক্য বাদ দিয়ে আলোচনা খুব বেশি এগিয়েছে তা বলা যাবে না। বিশেষ করে চীনের সেনা সরানো নিয়ে ভারতের দাবি মানতে বেইজিং খুব একটা উৎসাহ দেখাচ্ছে না। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মোদীর লাদাখ যাওয়াটা তাৎপর্যপূর্ণ। 

লাদাখে যাওয়ার কথা ছিল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। তিনি ফরোয়ার্ড পোস্টেও যাবেন বলে কথা ছিল। কিন্তু শেষ সময়ে রাজনাথ তাঁর সফর বাতিল করেন। এখন বোঝা যাচ্ছে, প্রধানমন্ত্রী যাবেন বলেই রাজনাথ তাঁর সফর বাতিল করেছেন।

সূত্র: পিটিআই, এএনআই, ডয়েচে ভেলে

এসকে