• ঢাকা
  • সোমবার, ১০ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৪, ২০২০, ০১:১২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০২০, ০১:২০ এএম

লাদাখ সফরে সেনাদের বীরত্বের প্রশংসায় মোদি

আন্তর্জাতিক ডেস্ক
লাদাখ সফরে সেনাদের বীরত্বের প্রশংসায় মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ● আনন্দবাজার

আকস্মিক লাদাখ সফরে গিয়ে ব্যাপক আলোচনার ঝড় তুলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার সকালে লেহ-তে অবস্থিত সীমান্ত চৌকি থেকে সেনা হাসপাতাল, ঘুরে ঘুরে দেখেন তিনি।

এ সময় বিভিন্ন গুরত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেন ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তা ও জওয়ানদের সঙ্গে। তার পরে নিমুতে সামরিক সমাবেশে দাঁড়িয়ে চীনের নাম উল্লেখ না করেও হুঁশিয়ারি উচ্চারণ করেন।

নিজের বক্তব্যে মোদি বলেন, ইতিহাস সাক্ষী, বিস্তারবাদীরা মুছে গিয়েছে পৃথিবী থেকে। গোটা পৃথিবীতে যখন ‘বিকাশবাদ’ প্রাসঙ্গিক, তখন ‘বিস্তারবাদী’ চীন শান্তিভঙ্গ করছে— মোদির ভাষণে এই বার্তা খুব স্পষ্ট ভাবেই উঠে এসেছে এ দিন। সব দেশ বিস্তারবাদের বিরুদ্ধে একজোট হয়ে গিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। গালওয়ানে ভারতীয় বাহিনীর বীরত্বের ভূয়সী প্রশংসাও এ দিন শোনা গিয়েছে তার মুখে।

ভারতের তিন বাহিনীর প্রধান চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং স্থলবাহিনীর প্রধান মনোজ মুকুন্দ নরবণেকে সঙ্গে নিয়ে লাদাখ সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেহ থেকে তিনি এলএসি-র দিকে ফরওয়ার্ড পোস্ট ঘুরে দেখেন। কথা বলেন সীমান্তে মোতায়েন জওয়ানদের সঙ্গে। ১৫ জুন রাতে গালওয়ানের সংঘর্ষে যে জওয়ানরা জখম হয়েছিলেন, তাদের সঙ্গেও মোদির সাক্ষাত হয় লেহতে।

পরিস্থিতি সরেজমিন খতিয়ে দেখা এবং জওয়ানদের সঙ্গে কথা বলার পর সেনা জওয়ানদের মনোবল বাড়াতে ভাষণ দেন মোদজ। তাতে এক দিকে যেমন সীমান্তে ভারতীয় সেনাদের বীরত্বের কথা বলেছেন, তেমনই নাম না করে চীনকেও হুঁশিয়াারি বার্তা দিয়েছেন তিনি।

গালওয়ানে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোদি বলেন, গালওয়ানে যে বীরত্ব আপনারা দেখিয়েছেন, তা সারা দেশ মনে রাখবে। আপনারা গোটা বিশ্বকে বুঝিয়ে দিয়েছেন, ভারত তথা ভারতীয় সেনার শক্তি কতটা। আপনাদের সঙ্কল্প এই উপত্যকার চেয়েও শক্ত। আপনাদের ইচ্ছাশক্তি এই পর্বতের মতোই অটল।’’

এর আগে ভারত-চীন উত্তেজনা নিরসনে তৃতীয় দফা কোর কমান্ডার পর্যায়ের বৈঠক ব্যর্থ হলে, লাদাখ সীমান্তে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সে অঞ্চল সফরে যাওয়ার কথা ছিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের। কিন্তু শেষ মুহূর্তে সফর বাতিল করেন তিনি। কিন্তু আকস্মিকভাবেই সেখানে সফরে গিয়ে সবাইকে চমকে দেন নরেন্দ্র মোদি। আনন্দবাজার

এসকে