• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৬, ২০২০, ০৬:২১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০২০, ০৬:২১ পিএম

সীমান্তে বাফার জোন , লাদাখে পিছু হটছে সেনারা

সীমান্তে বাফার জোন , লাদাখে পিছু হটছে সেনারা
• জাগরণ গ্রাফিক্স ডেস্ক

লাদাখ সীমান্তে উত্তেজনা হ্রাসে বাফার জোন, পিছু হটছে সেনারা
অবশেষে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় উত্তেজনা হ্রাসের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সীমান্তের স্ট্যান্ড অফ অবস্থান থেকে নিজ নিজ সেনা অবস্থান সরিয়ে নিতে শুরু করেছে চীন ও ভারত। জানা গেছে, চলমান সীমান্ত উত্তেজনা নিরসনের লক্ষ্যে বাফার জোন সৃষ্টি করতেই ধীরে ধীরে পিছু হটছে উভয় পক্ষ।

সোমবার (৬ জুলাই) ভারতীয় সরকারি সূত্রের বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে কলকাতাভিত্তিক সংবাদপত্র আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনের তথ্য মতে জানা যায়, আপাতত গালওয়ান সীমান্তে স্ট্যান্ড অফ অবস্থানে থেকে সেনা পিছনোর প্রক্রিয়া শুরু হয়েছে ভারত-চীন। এছাড়া গোগরা হট স্প্রিং এরিয়াতেও এ প্রক্রিয়া শুরু হয়েছে। তবে পূর্ব লাদাখের প্যাংগং লেকের উত্তরের ‘ফিঙ্গার এরিয়া’য় পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে বলেও জানায় আনন্দবাজার।

ভারতীয় সেনার একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, গালওয়ানের সীমান্ত লাগয়া স্ট্যান্ড অফ অবস্থান থেকে প্রায় এক-দু’কিলোমিটার পিছিয়ে গিয়েছে চীন সেনা। তবে গালওয়ান নদীর তীরে এখনও পিপলস লিবারেশন আর্মির সাঁজোয়া বহর রয়েছে। ধারণা করা হচ্ছে, চীনের সেনা পেছানোর পদক্ষেপের প্রেক্ষিতে ভারতীয় সেনাবাহিনীর প্রতিক্রিয়া ও পরবর্তী পরিস্থিতির উপর নজর রাখতেই এখনো চীনা সেনাদের কিছু দল আগের অবস্থানে রয়েছে।

এর আগে গত ১৫ জুন গালওয়ানের পেট্রোলিং পয়েন্ট-১৪ অদূরে চীনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল। চীনের তরফেও প্রায় ৪৫ জন সেনা হতাহত হয় বলে সেনা সূত্রের খবর।

এসকে