• ঢাকা
  • মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ১০, ২০২০, ০৪:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০২০, ০৪:৪৩ পিএম

প্যাংগং লেকের ধারে এখনো দেখা যাচ্ছে চীনা সেনাদের

আন্তর্জাতিক ডেস্ক
প্যাংগং লেকের ধারে এখনো দেখা যাচ্ছে চীনা সেনাদের
প্যাংগং লেকের ধারে চীনের সামরিক তৎপরতা অব্যাহত - দ্য হিন্দু

বৈঠকের মাধ্যমে সংঘর্ষ এড়িয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরাতে শুরু করেছে ভারত-চীন। গালওয়ান উপত্যকা, হট স্প্রিং এবং গোগরা পোস্ট থেকে এরই মধ্যে দুই কিলোমিটার পিছিয়ে এসেছে উভয় দেশের সেনাবাহিনী। য[দিও প্যাংগং লেকের উত্তর সীমান্তে এখনো মোতায়েন রয়েছে চীনের অনেক সেনা সদস্য।

প্রসঙ্গত, এই প্যাংগং লেক ধরেই ভারত-চীন সীমান্তে সমস্যার সূত্রপাত হয়। ভারতের পক্ষ থেকে বলা হয়, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে প্রায় ৮ কিলোমিটার প্রবেশ করেছে চীনা সেনারা। এরপর থেকেই দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের খবর সামনে আসে।

বেইজিংয়ের পক্ষ থেকে চীনের পররাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, দুই দেশের কমান্ডারস্তরে বৈঠকের পর একটি ঐক্যমত তৈরি হয়েছে। সেই মোতাবেক গালওয়ান উপত্যকা এবং পশ্চিমের অঞ্চলগুলিতে সেনা সরানোর প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। 

চীন-ভারত সীমানায় সামগ্রিক পরিস্থিতি এখন স্থিতিশীল। তবে প্যানগং লেকে অবস্থিত সেনাবাহিনীর বিষয়ে কোনো মন্তব্য করেননি চীনা মুখপাত্র। বরং ঝাও লিজিয়ান বলেন, দুই দেশই তাদের সামরিক ও কূটনৈতিক মাধ্যমে সংলাপ এবং যোগাযোগ বজায় রাখবে। এই সমঝোতা যেন বজায় থাকে তা উভয়পক্ষই দেখবে। আশা করছি ভারতও চীনের সঙ্গে একই লক্ষ্য নিয়ে কাজ করবে।

অন্য দিকে আগামী সপ্তাহে বৈঠকে বসবেন কমান্ডাররা। এরই মধ্যে ভারত-চীন সীমান্তের পেট্রলিং পয়েন্ট ১৭, ১৪ এবং ১৫ খালি করে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

সেনা সূত্র বলছে, নীতি মোতাবেকই এই সমস্ত অঞ্চলগুলি খালি করে দেওয়া হয়েছে। শুক্রবার (১০ জুলাই) দুপুরে পর্যবেক্ষণ করা হবে পরিস্থিতি। আগামী নির্দেশ না আসা পর্যন্ত কোনোরকম পেট্রলিং চলবে না। দ্য হিন্দু

এসকে