• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৩০, ২০২০, ১২:৪৩ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২০, ১২:৪৩ এএম

তিন সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ দেবে মালয়েশিয়া

তিন সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ দেবে মালয়েশিয়া
প্রতীকী ছবি

মালয়েশিয়া সরকার তিন সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ দেবে বলে জানিয়েছে। দেশটির উপমানবসম্পদ মন্ত্রী আভাং হাশিম এ তথ্য জানান।

আভাং জানান, সরকার সিদ্ধান্ত নিয়েছে বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরতা হ্রাস করতে নির্মাণ, বৃক্ষরোপণ ও কৃষি খাতে বিদেশি শ্রমিক নিয়োগের অনুমতি দেয়া হবে। বর্তমানে এ তিনটি সেক্টর বাদে যেসব সেক্টরে বিদেশিকর্মী কাজ করছে তাদের পরিবর্তে স্থানীয়দের নিয়োগ দেয়া হবে।

তিনি জানান, সরকার শুধু আগামীতে তিনটি খাতকে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিদেশি শ্রমিকের সংখ্যা হ্রাস করতে সরকারের গৃহীত উদ্যোগগুলো সম্পর্কে বুধবার (২৯ জুলাই) লুবোক আন্টুর সংসদ সদস্য (এমপি) জুগাহ মুয়াংয়ের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বিদেশি কর্মীদের ওপর নির্ভরতা কমাতে সরকার এর আগে এই পদক্ষেপের কথা জানিয়েছিলো। বর্তমানে মানবসম্পদ মন্ত্রণালয়ে নিবন্ধিত দুই মিলিয়নেরও বেশি বিদেশি কর্মচারী রয়েছেন।’

বিদেশি শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে, সরকার পরের বছর নির্মাণ, কৃষি ও বৃক্ষরোপণ খাতকে বিদেশি শ্রমিক নিয়োগের অনুমতি দেয়ার বিষয়ে বিবেচনা করা হবে বলেও জানান উপমানবসম্পদমন্ত্রী।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় (কেডিএন) জানিয়েছে অস্থায়ী ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) অভিবাসী শ্রমিক হিসেবে ১.৫৪ মিলিয়নেরও বেশি বিদেশি কর্মী বৈধভাবে দেশটিতে নিবন্ধিত হয়ে কাজ করছে। তবে দেশটিতে অবৈধ অভিবাসী কি পরিমাণ রয়েছে তার সঠিক পরিসংখ্যান সরকারের কাছে নেই।

অভিবাসন বিভাগের অধীনে ডিটেনশন ক্যাম্পে মোট ১৫,৫৩১ জন অবৈধ অভিবাসী আটক রয়েছেন এবং এই সংখ্যার মধ্যে মোট ৭৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের সবাইকে চিকিৎসা দেয়া হয়েছে।

ভিসার মেয়াদ বাড়ানো এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা এবং মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের (জেআইএম) আওতাধীন করা হচ্ছে বলে সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে।

কেএপি