• ঢাকা
  • বুধবার, ০৫ আগস্ট, ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ০৯:৫৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২০, ১০:০৪ এএম

মুসলিম সম্প্রদায়ের প্রতি ট্রুডোর ঈদ শুভেচ্ছা

আন্তর্জতিক ডেস্ক
মুসলিম সম্প্রদায়ের প্রতি ট্রুডোর ঈদ শুভেচ্ছা
মুসলিম সম্প্রদায়ের প্রতি ঈদুল আজহার শুভেচ্ছা প্রদানকালে কানাডীয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো- সিবিসি নিউজ

মুক্ত সাম্প্রদায়িক মূল্যবোধ ও সকল সম্প্রদায়ের প্রতি শ্রদ্ধাশীল ব্যক্তিত্ব হিসেবে এরইমধ্যে বিশ্বের সবচেয়ে নন্দিত রাষ্ট্রনেতার আখ্যা অর্জন করে নিয়েছেন কানাডার ক্ষমতাসীন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রতি বছরের মত এবারও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কানাডাসহ বিশ্বের সমগ্র মুসলিম সম্প্রদায়ের প্রতি শুভেচ্ছা বার্তা পাঠানোর মধ্যদিয়ে ঈদের আনন্দ ভাগ করে নেয়ার কথা জানালেন বিশ্বের অন্যতম জনপ্রিয় সরকার প্রধান জাস্টিন ট্রুডো।

ভিডিও: মুসলিম সম্প্রদায়ের প্রতি ট্রুডোর ঈদুল আজহার শুভেচ্ছা।

বাংলাদেশ সময় শুক্রবার (৩১ জুলাই) সকালে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক ভিডিও বার্তা প্রকাশের মাধ্যমে সমগ্র মুসলিম সম্প্রদায়ের প্রতি ঈদের শুভেচ্ছা জানান জাস্টিন ট্রুডো। বক্তব্যের শুরুতেই মুসলিম রীতি অনুসারে সালাম প্রদানের পর ট্রুডো পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা বার্তা ব্যক্ত করেন। এ সময় তিনি ইসলামীক দর্শন ও ধর্মীয় তাৎপর্যের আলোকে কুরবানীর গুরুত্ব ও মহাত্ব তুলে ধরে, যথাযথ ধর্মীয় রীতি অনুসারে কুরবানী করার আহবান জানান।

ট্রুডো বলেন, কুরবানীর ঐতিহ্য ত্যাগ ও নিঃস্বার্থপরতা চর্চার এক অনন্য দীক্ষা। মুসলিম সম্প্রদায়ের এই আদর্শ দীক্ষা মানব কল্যানে নিঃস্বার্থভাবে নিবেদিত হওয়ার অনুপ্রেরণা প্রদান করে।

এ সময় তিনি চলমান করোনা পরিস্থিতির কারণে মুসলিম উম্মাহর সবেচেয়ে বড় ধর্মীয় রীতির উদযাপনে পবিত্র হজ পালন ব্যাহত হওয়ায় এবং বহু মুসলমানের হজ-বঞ্চিত হওয়ায় আন্তরিকভাবে দুঃখ  প্রকাশ করেন। পাশাপাশি সমগ্র পৃথিবীর মানুষের কল্যান কামনা করে মহান স্রষ্টার কাছে হজ পালনে আসা ভাগ্যবান মুসলিমদের দোয়া প্রার্থনা করার অনুরোধ জানান।

বিশ্বের অন্যতম জনপ্রিয় এই সরকার প্রধান এ সময় সমগ্র মানবজাতির কল্যান কামনার পাশাপাশি সমন্বিতভাবে চলমান পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান। সেই সঙ্গে কুরবানির মাধ্যমে ইসলাম ত্যাগ, পারস্পরিক সম্প্রীতি ও সহযোগিতার যে অনন্য আদর্শের শিক্ষা প্রদান করে তার চর্চা বাস্তব জীবনেও অব্যাহত রাখার অনুরোধ জানান।

ট্রুডো বলেন, সমগ্র বিশ্বের সকল মানুষ যদি ত্যাগের এই অনন্য শিক্ষাকে সমন্বিতভাবে চর্চা করে এবং সেই আদর্শ অনুসারে দেশ-বিদেশের যেকোন প্রান্ত থেকে নিঃস্বার্থভাবে মানবিক সাহায্য প্রদানের খাতে নিজেদের সামর্থ্যমত অবদান রাখে, তাহলে অবশ্যই আমরা এই চলমান সংকট কাটিয়ে উঠতে পারবো। আর সেজন্য সকলে সংকটাপন্ন মানুষের প্রতি মানবতার হাত বাড়িয়ে দেয়ার চেষ্টা করবো। 

তিনি বিশ্বের প্রতি আহ্বান জানিয়ে বলেন, তাহলে আসুন বন্ধুরা, আমরা সমন্বিতভাবে এই মহামারিকালীন পরিস্থিতি মোকাবিলা করি। আর এই সংকট কাটিয়ে স্বাভাবিক পৃথিবী ফিরিয়ে আনি। আমরা ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করি, তাতে লেখা থাকবে- "সীমাহীন সংকটের মাঝে মানুষই মানুষের জন্য নিবেদিত হয়েছিলো আর তাতেই মানবতা রক্ষা পেয়েছিলো"।

এসকে