• ঢাকা
  • শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ১৫ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২০, ০৯:৪২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০২০, ০৯:৪২ এএম

করোনাভাইরাস

ইউরোপে নতুন করে বাড়ছে সংক্রমণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

জাগরণ ডেস্ক
ইউরোপে নতুন করে বাড়ছে সংক্রমণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ গত কয়েক সপ্তাহে ইউরোপীয় দেশগুলোতে ফের ভয়াবহ আকারে বেড়েছে।এটিকে ওই অঞ্চলে মহামারির দ্বিতীয় ঢেউয়ের আগাম সংকেত উল্লেখ করে কড়া সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির আঞ্চলিক পরিচালক হান্স ক্লুজ জানান, ইউরোপে গত মার্চে মহামারি যখন প্রথমবার চূড়ায় উঠেছিল, বর্তমানে সাপ্তাহিক সংক্রমণের ঘটনা সেই সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। গত সপ্তাহে অঞ্চলটিতে সাপ্তাহিক রোগীর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।

তিনি বলেন, ইউরোপের অর্ধেকের বেশি দেশেই গত দুই সপ্তাহে ১০ শতাংশ নতুন রোগী বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে সাতটি দেশে নতুন সংক্রমণ বেড়েছে দ্বিগুণেরও বেশি।

ক্লুজ আরো বলেন, গত বসন্তে ও গ্রীষ্মের শুরুতে আমরা কড়া লকডাউনের প্রভাব দেখতে পেয়েছিলাম। আমাদের চেষ্টা, আমাদের ত্যাগের দাম পেয়েছিলাম। জুনে সংক্রমণ ছিল যেকোনও সময়ের চেয়ে কম। কিন্তু সেপ্টেম্বরে সংক্রমণের সংখ্যা দেখে আমাদের সবার সচেতন হওয়া উচিত।

এদিকে, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত  বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৯ লাখ ৫০ হাজার ৫৫৫ জনের মৃত্যু হয়েছে। আর গেল ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ৫ হাজার ৪শত ৭৫ জন। এছাড়া বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৩ লাখ ৪৯ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ২ কোটি ২০ লাখ ৩৮ হাজার ৫৮৮ জন।

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক এখনও সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা ৬৮ লাখ ৭৪ হাজার ৫৯৬ জন। আর দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ২ লাখ ২ হাজার ২১৩ জনের।

এদিকে, ভারতে করোনা শনাক্তের সংখ্যার ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৯৬ হাজারের বেশি মানুষ। দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫২ লাখ ১২ হাজার ৬৮৬ জন। এছাড়া মৃত্যু হয়েছে ৮৪ হাজার ৪০৪ জনের। আর গেল ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ১৭৪ জনের।

জাগরণ/এমআর