• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০, ১০:৪৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৭, ২০২০, ১০:৪৫ এএম

নতুন করে বিশ্বে আতঙ্ক, করোনা নির্মূলে ট্রুডোর যুক্তি

জাগরণ ডেস্ক
নতুন করে বিশ্বে আতঙ্ক, করোনা নির্মূলে ট্রুডোর যুক্তি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড -১৯) পৃথিবী জুড়ে মৃত্যুর সংখ্যা ১০ লাখের কাছে চলে এসেছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী রোববার (২৭ সেপ্টেম্বর)  সকাল দশটা পর্যন্ত ৯ লাখ ৯৮ হাজার ৭৪৫ জন মারা গেছেন। গত বছরের ডিসেম্বরে চীন থেকে ছড়িয়ে পড়া রোগটিতে গোটা পৃথিবীতে মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩০ লাখ ৫৮ হাজার ৪২৩ জনে। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ কোটি ৪৪ লাখ ৫ হাজার ৯২৪ জন।

এদিকে, গত কয়েক সপ্তাহে ইউরোপীয় দেশগুলোতে আবারো ভয়াবহ আকারে বেড়েছে করোনা। এটিকে ওই অঞ্চলে মহামারির দ্বিতীয় ঢেউয়ের আগাম সংকেত উল্লেখ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

উদ্ভূত পরিস্থিতিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বিশ্বের প্রতিটি দেশে করোনাভাইরাস নির্মূল করা না গেলে এককভাবে কোনো দেশ কোভিড মুক্ত হতে পারবে না।

জাস্টিন ট্রুডো এবং দেশটির প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা: থেরেসা ট্যাম যৌথভাবে কানাডিয়ানদের করোনা সংক্রমণের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। কেননা শ্বাসকষ্টের সংক্রমণের সংখ্যা কানাডায় ক্রমাগত হারে বাড়ছে।

অন্টারিও এবং কিউবিকের গুরুত্বপূর্ণ স্থানগুলিতে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে ট্রুডো জনগণকে স্বাস্থ্যসেবা নির্দেশিকা মেনে চলার আহ্বান জানিয়ে জোর দিয়ে বলেন ‘আমরা এখন যা করব তা আগত সপ্তাহ এবং মাসের জন্য সমালোচিত হবে।’

অন্যদিকে, স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোয় কোভিড ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করতে ২২০ মিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে কানাডা। একই সঙ্গে কানাডিয়ানদের জন্য আরো ১৫ মিলিয়ন ডলার ভ্যাকসিন কেনার ঘোষণা দিয়েছে দেশটি। এ নিয়ে কানাডা তার নাগরিকদের জন্য কোভিডের ভ্যাকসিন নিশ্চিত করতে মোট ৬টি চুক্তি করেছে।

উল্লেখ্য, সর্বশেষ তথ্য অনুযায়ী কানাডায় করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৬৭১ জন, মারা গেছেন ৯ হাজার ২ শত ৬২ জন এবং সুস্থ হয়েছেন ১লাখ ৩০ হাজার ৩২৮ জন।

জাগরণ/এমআর