• ঢাকা
  • সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ১১ কার্তিক ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ১, ২০২০, ০১:০৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১, ২০২০, ০১:০৬ পিএম

উন্নত জীবনের আশায় বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ কয়েকশ মানুষ

জাগরণ ডেস্ক
উন্নত জীবনের আশায় বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ কয়েকশ মানুষ

উন্নত জীবনের আশায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ঢুকতে ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী বসনিয়ার একটি  জঙ্গলের মধ্যে বসে আছেন কয়েক শত অভিবাসনপ্রত্যাশী। যাদের মধ্যে রয়েছেন বাংলাদেশসহ পাকিস্তান, মরক্কো ও আলজেরিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক। 

বার্তা সংস্থা রয়টার্স  জানায়, বুধবার (৩০ সেপ্টেম্বর) সকালে বসনিয়ার ভেলিকা ক্লাদুসা শহরের কাছে জঙ্গলে অভিবাসনপ্রত্যাশীর দলটির সন্ধান পাওয়া যায়।

প্রচণ্ড ঠান্ডার মধ্যে পরিত্যক্ত একটি কারখানা ভবন ও তার আশপাশে কার্ডবোড, গাছের ডাল ও পলিথিন দিয়ে বানানো তাঁবুতে আছেন তারা। প্রচণ্ড শীতে কাঁপছেন তারা, ঠান্ডা থেকে বাঁচতে জ্বালিয়ে রেখেছেন আগুন।

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে থাকা মোহাম্মদ আবুল নামে একজন বাংলাদেশি রয়টার্সকে বলেন, ‘এখানে অনেক সমস্যা। থাকার ঘর নেই, পানি নেই, টয়লেট নেই, কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই।’

তিন দশক ধরে যুদ্ধ চলার পর কিছুটা স্থিতিশীল বসনিয়া। এমন অবস্থায় তারা অভিবাসীদের স্বাগত জানাচ্ছিল। তবে এখন এসব অভিবাসীকে বোঝা মনে করছে তারা। অন্য দেশ থেকেও অভিবাসীরা বসনিয়া হয়ে ইইউভুক্ত দেশগুলোতে ঢুকতে আসছে।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ঢুকতে মানুষের চেষ্টা সাম্প্রতিক বছরগুলোতে আলোচিত বিষয়। এর মধ্যে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়ার ঘটনা ঘটছে প্রায়ই। যেখানে শিকার হচ্ছেন বাংলাদেশি অভিবাসীপ্রত্যাশীরাও।

জাগরণ/এমআর