• ঢাকা
  • বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২০, ০৪:৪১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০২০, ০৪:৫২ এএম

চীনা রণহুঙ্কারের জবাব

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল ভারত (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল ভারত (ভিডিও)
আইএনএস চেন্নাই থেকে উৎক্ষেপণের পর সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাতহানে ‍‍`ব্রহ্মস` - ওয়ার্ল্ড এফেয়ার্স।

শব্দের চেয়ে তিন গুণ গতিসম্পন্ন শক্তিশালী সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত। রোববার (১৮ অক্টোবর) আরব সাগরে সুপারসনিক ক্ষেপণাস্ত্র ‘ব্রহ্মসের’ পরীক্ষা চালায় পারমাণবিক ক্ষমতাধর দেশটি। ধারণা করা হচ্ছে, শি জিন পিং-এর রণহুঙ্কারের জবাব এই অতি শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর মাধ্যমেই দিলো ভারত।

আরব সাগরে অবস্থানরত নৌবাহিনীর দেশীয় তৈরি স্টিলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে এটি উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। এনডিটিভি

ভিডিও : ভারতীয় ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে উৎক্ষেপিত সুপারসনিক ক্ষেপণাস্ত্র 'ব্রহ্মস'র সফল পরীক্ষা। সূত্র - ওয়ার্ল্ড এফেয়ার্স।

ডিআরডিওর চেয়ারম্যান জি সতীশ রেড্ডি এদিন ব্রহ্মসের সফল পরীক্ষার জন্য সংস্থার বিজ্ঞানী এবং ভারতীয় নৌবাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। অভিনন্দন এসেছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের তরফ থেকেও।

এটির অন্যতম বৈশিষ্ট হচ্ছে, শত্রুর আকাশ প্রতিরক্ষাব্যবস্থাকে ধোঁকা দেয়া। ২৯০ কিলোমিটারের মধ্যে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি সাবমেরিন থেকেও উৎক্ষেপণ করা যাবে। রাশিয়া ও ভারতের বিজ্ঞানীরা যৌথভাবে ক্ষেপণাস্ত্রটি উন্নয়ন করেছেন বলে জানানো হয়েছে।

এর আগে গত সেপ্টেম্বরে ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ব্রহ্মসের আরেকটি সংস্করণের সফল উৎক্ষেপণ করে নয়াদিল্লি। সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই মিসাইল উৎক্ষেপণ করে সতর্কবার্তা দিল দেশটি।