• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২০, ০৯:৩২ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০২০, ০৯:৩২ এএম

ফের বাড়ছে সংক্রমণ ও মৃত্যু, বিভিন্ন দেশে বিধিনিষেধ

জাগরণ ডেস্ক
ফের বাড়ছে সংক্রমণ ও মৃত্যু, বিভিন্ন দেশে বিধিনিষেধ

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে আরো সাড়ে ৪ হাজার ৬৬৩ মানুষের প্রাণ গেলো করোনাভাইরাসে। একই সময়ে ৩ লাখ ৬৯ হাজারেও বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলাতে নতুন করে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে ইউরোপের বিভিন্ন দেশ। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল ৯ টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৪ কোটি ৬ লাখ ৪৭ হাজার ৫৬৬  জন। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ২২ হাজার ৯৮৪ জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ কোটি ৩  লাখ ৫২ হাজার ৯১৮ জন।

দৈনিক মৃত্যুতে শীর্ষে এখনো ভারত। গত ২৪ ঘন্টায় নতুন করে ৬শত প্রাণহানির পর দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ১৫ হাজার। অর্ধলাখের কম সংক্রমণে আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ছুঁইছুঁই।

আরো পড়ুন: মাস্ক ব্যবহার নিশ্চিতে আবারো কঠোর প্রধানমন্ত্রী 

অন্যদিকে একইদিনে সংক্রমণ সবচেয়ে বেশি দেখেছে যুক্তরাষ্ট্র। অর্ধলাখের বেশি সংক্রমণ শনাক্তে দেশটিতে মোট আক্রান্ত সাড়ে ৮৪ লাখ মানুষ। ৪শ’র বেশি মৃত্যুতে প্রাণহানি ছাড়িয়েছে সোয়া দু’লাখ।

এদিন সাড়ে ৪শত মৃত্যু রেকর্ড করেছে আর্জেন্টিনা। এ পর্যন্ত প্রায় সাড়ে ৮৬ হাজার মৃত্যু দেখেছে মেক্সিকো। দৈনিক প্রাণহানি কমে এলেও ব্রাজিলে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৫৪ হাজার। একদিনে রেকর্ড ৩৩৭ মৃত্যু দেখেছে ইরান।

এদিকে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলাতে নতুন করে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে ইউরোপের বিভিন্ন দেশ। আয়ারল্যান্ডে বুধবার রাত থেকে ছয় সপ্তাহের জন্য কঠোর লকডাউন জারির ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।    

বাড়ি থেকে ৫ কিলোমিটারের বেশি ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আইরিশ সরকার। স্পেনের নাভারে অঞ্চলের বাসিন্দাদের ওই অঞ্চল ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অস্ট্রিয়ায় শুক্রবার থেকে একসঙ্গে ৬ জনের বেশি মানুষের জমায়েতের ওপর নীষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফ্রান্সের রাজধানী প্যারিসসহ নয়টি শহরে রাতে কারফিউ জারি করা হয়েছে।  

জাগরণ/এমআর