• ঢাকা
  • মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২০, ০৯:৩৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৯, ২০২০, ০৯:৩৩ এএম

চলছে করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন তাণ্ডব

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের রেকর্ড 

জাগরণ ডেস্ক
২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের রেকর্ড 

শীত পড়তেই করোনার সংক্রমণ লাফিয়ে বাড়ছে ইউরোপে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সংবাদ সংস্থাকে জানিয়েছে, অস্ট্রিয়া, ইটালি, রাশিয়া, নেদারল্যান্ডস, স্পেন এবং যুক্তরাজ্যে করোনা সংক্রমণ আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে।

এছাড়াও ইংল্যান্ডে প্রতিদিন প্রায় এক লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। সাম্প্রতিক এক বিশ্লেষণ থেকে এ তথ্য উঠে এসেছে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এক বিশ্লেষণে বলা হয়েছে, মহামারির গতি ত্বরান্বিত হচ্ছে এবং প্রতি ৯ দিনে সংক্রমিত রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

অন্যদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ে ইউরোপে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও সংক্রমণ। উদ্ভূত পরিস্থিতিতে ইউরোপের বেশিরভাগ দেশেই জারি করা হয়েছে রাত্রীকালীন কারফিউ। করোনার দ্বিতীয় ধাপের সংক্রমণ ঠেকাতে ফের দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছে ফ্রান্স। ৩০ অক্টোর থেকে শুরু হয়ে নভেম্বর পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে। বুধবার রাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এ ঘোষণা দেন।

এদিকে, টানা দ্বিতীয় দিনের মতো করোনায় ৭ হাজারের বেশি মৃত্যু এবং এক সপ্তাহে পরপর ৪ বার ছোঁয়াচে ভাইরাসটির রেকর্ড সংক্রমণ দেখলো বিশ্ব। গত ২৪ ঘন্টায় দিনে ৫ লাখের বেশি মানুষের মানুষের দেহে মিলেছে প্রাণঘাতী এ ভাইরাসটি। 

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকাল ৯ টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৪ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ৭৮২ জন। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৭৯ হাজার ৭৯  জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ কোটি ২৭ লাখ ২৫ হাজার ৩৩২ জন।

গত ২৪ ঘন্টায় সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র। এক হাজারের বেশি মৃত্যুতে, দেশটিতে মোট প্রাণহানি দুই লাখ ৩৩ হাজারের বেশি। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯১ লাখ।

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে সংক্রমণ ৮০ লাখ ছাড়িয়েছে ভারতে। ২৪ ঘণ্টায় ৫ শত বেশি মৃত্যুতে, দেশটিতে মোট প্রাণহানি ১ লাখ সাড়ে ২০ হাজার।

এদিকে, প্রায় ৫ শত মৃত্যুতে ব্রাজিলে মৃত্যু ১ লাখ সাড়ে ৫৮ হাজার। মৃতের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে মেক্সিকোতে। গড়ে ৩/৪শত মৃত্যুর রেকর্ড করেছে ইরান, রাশিয়া, আর্জেন্টিনা ও যুক্তরাজ্য। প্রাণহানি বেড়েছে ফ্রান্স, স্পেন, ইতালি ও কলম্বিয়ায়।

জাগরণ/এমআর