• ঢাকা
  • বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২০, ০৬:২০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩০, ২০২০, ০৬:২০ পিএম

মহানবীর অবমাননায় ফ্রান্সের নিন্দা

ইসলাম বিদ্বেষ বরদাস্ত করা হবে না : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
ইসলাম বিদ্বেষ বরদাস্ত করা হবে না : রাশিয়া

ফ্রান্সের কার্টুনের বিরুদ্ধে এবার কড়া হুঁশিয়ারি দিল রাশিয়া। মস্কোর বার্তা সংস্থা রিয়ানোভোস্তির বরাতে জানানো হয়েছে, কোনো ধর্মীয় বিশ্বাসের প্রতি অবমাননা ও ধর্মপ্রাণ জনগোষ্ঠীর অনুভূতিতে আঘাত হানা রাশিয়ার দৃষ্টিতে গ্রহণযোগ্য নয়। শুধু তাই নয়, রুশ গণমাধ্যমে ইসলামবিরোধী কোনো আচরণ বা চিত্র।তথ্য প্রকাশ বরদাস্ত করা হবে না বলেও পরিষ্কার জানিয়ে দিয়েছেন মস্কো মুখপাত্র দিমিত্রি পেসকভ।

উল্লেখ্য বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাশিয়ার রাজধানী মস্কোর ফরাসি দূতাবাসের সামনে বিক্ষোভ দেখিয়েছেন দেশটির হাজার হাজার মানুষ। 

রুশ প্রসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার মস্কোয় সাংবাদিকদের বলেন, ইসলামের নবীর (সা.) অবমাননা করার কারণে ফ্রান্সে সহিংসতা বেড়ে গেছে। কাজেই সবার আগে এ ধরনের অবমাননাকর কার্যকলাপ বন্ধ করতে হবে। রুশ গণমাধ্যমে এমনতর কোনো কর্মকাণ্ড নজরে এলে তার বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকবে সরকার। আনাদুল এজেন্সি

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামক ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)-র ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর এক হামলায় নিহত হন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের মুসলমানদের দায়ী করেন এবং দাবি করেন, মুসলমানরা ফ্রান্সকে ধ্বংস করে ফেলতে চায়।
                      
ম্যাকরন আরো ন্যাক্কারজনক বক্তব্যে ঘোষণা করেন, ফ্রান্সে ইসলামের নবীর (সা.) ব্যাঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে। তার এ বক্তব্যের বিরুদ্ধে বাংলাদেশ, ভারত ও ইরানসহ গোটা বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে।

মুসলিম বিশ্বে প্রতিবাদ জোরদার হওয়ার পরও ফরাসি প্রেসিডেন্ট প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন, ফ্রান্সে এই ধরনের কার্টুন ছাপানো কখনোই বন্ধ হবে না। পাশাপাশি তিনি একথাও বলেন, সারা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে। 

এদিকে ফ্রান্সের রাস্তায় রাস্তায় সেনাবাহিনীর টহল। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে ফ্রান্সের চার্চগুলো। শিল্প আর সাহিত্যের প্যারিস যেন ভয় আর আতঙ্কের। শুরুটা বির্তকিত রম্য ম্যাগাজিন শার্লি এবদো’র মহানবী হযরত মোহাম্মদ সাল্লাহু আলাইহে ওয়া সাল্লামকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ থেকে। সেই আগুনে ঘি ঢেলে বিতর্ক উসকে দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ম্যাক্রোঁর বিরূপ মন্তব্যের জেরে বিশ্বের বিভিন্ন দেশে ফরাসি পণ্য বয়কটের পাশাপাশি বিক্ষোভ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার মস্কোয় ফরাসি দূতাবাসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে কয়েকশ' মানুষ।

এসকে