• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২০, ০৬:৩১ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৪, ২০২০, ০৬:৩১ এএম

বাইডেন সরকারের প্রথম কেবিনেট

মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে মনোনীত অভিজ্ঞরা

আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে মনোনীত অভিজ্ঞরা
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : আল জাজিরা

দুই মাসেরও কম সময়ের মধ্যে অবসান ঘটতে যাচ্ছে ট্রাম্প যুগের। এরপর বেশ কঠিন চ্যালেঞ্জের মুখেই যুক্তরাষ্ট্রের নেতৃত্ব হাতে তুলে নেবে নবনির্বাচিত বাইডেন প্রশাসন। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ২০ জানুয়ারি ডেমোক্র্যাট সরকারের অধীনে শুরু হবে মার্কিনিদের পথচলা। এই লক্ষ্যে সোমবার নিজের প্রথম কেবিনেটের গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে মনোনীতদের নাম ঘোষণা করলেন জো বাইডেন। যেখানে প্রতিটি পর্যায়ে নেতৃত্ব দেবেন একদল পোড় খাওয়া প্রশাসনিক কর্তারা।

বাংলাদেশ সময় মঙ্গলবার বাইডেন প্রশাসনের প্রথম কেবিনেটে মনোনীত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এই নামের তালিকা প্রথম প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

এ প্রসঙ্গে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এক বিবৃতির প্রেক্ষাপটে আন্তর্জাতিক সংবাদমধ্যমগুলো জানায়, করোনা মহামারির আঘাতে বিপর্যস্ত মার্কিন অর্থনীতি এবং জনস্বাস্থ্য খাতে ট্রাম্প প্রশাসনের চরম অব্যবস্থাপনার ফলে সৃষ্ট সংকট নিরসনের লক্ষ্য নিয়ে প্রথম দিন থেকেই শুরু হবে নতুন সরকারের লড়াকু পথ চলা। একই সঙ্গে বৈশ্বিক প্রেক্ষাপটে চলমান সাম্প্রতিক অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে চালাতে হবে জোর তৎপরতা। যেখানে সাফল্য-ব্যর্থতার সূচক নির্ধারন হবে - প্রশাসনিক অবকাঠামো গঠনে বাইডেন কতটা বিচক্ষণতার প্রমাণ দিতে পারেন সেই হিসেবের ওপর। আর তাই হয়তো অভিজ্ঞদের নেতৃত্বেই আস্থা রেখেছেন জো।

বাইডেন সরকারের প্রথম কেবিনেট সদস্যদের এই তালিকা অনুসারে, যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্র বিষয়ক নীতিনির্ধারক দলের প্রধান হিসেবে অ্যান্টোনি ব্লিনকেন এবং জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা পদে মনোনীত হয়েছেন জেইক স্যুলিভান। প্রথম সারির গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে মনোনীতদের এই কেবিনেটে আরো আছে - জাতিসংঘবিষয়ক মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রীনফিল্ড এবং যুক্তরাষ্ট্র সরকারের বিশেষ জলবায়ু বিষয়ক মুখপাত্র হিসেবে জন কেরির নাম। এছাড়া বাইডেন সরকারের কোষাধ্যক্ষ হিসেবে মনোনীত হয়েছেন - মার্কিন ফেডারেল সরকারের সংরক্ষিত পদে দায়িত্বপালনকারী সাবেক পোড়খাওয়া প্রশাসনিক কর্মকর্তা জেনেট ইয়েলেন।

রয়টার্স/নিউ ইয়র্ক টাইমস/আল জাজিরা

এসকে