• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২০, ০৯:৪২ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৫, ২০২০, ০৯:৪২ এএম

একদিনেই মৃত্যু প্রায় ১২ হাজার, মোট আক্রান্ত ৬ কোটি ছাড়ালো

একদিনেই মৃত্যু প্রায় ১২ হাজার, মোট আক্রান্ত ৬ কোটি ছাড়ালো

বৈশ্বিক মহামারি করোনার দাপটে আবারো বিপর্যস্ত বিশ্ব। শীতের মৌসুম শুরু হতেই বিশ্বে করোনায় মৃত্যু আবার বাড়তে শুরু করেছে।  গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১১ হাজার ৭১৩ জনের এবং একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। যুক্তরাষ্ট্রে একদিনে ২ হাজার ১শতের বেশি মানুষ করোনায় মারা গেছেন। 

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বুধবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ৯টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৬ কোটি ৯৯ হাজার ৭৭৫ জন। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ১৪ হাজার ৬২১ জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৪ কোটি ১৫ লাখ ৪৯ হাজার ৯৩৬ জন। 

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৫ হাজার ৮৯১ জনের। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯২ লাখ ২১ হাজার ৯৯৮ জন এবং মারা গেছে ১ লাখ ৩৪ হাজার ৭৪৩ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬১ লাখ ২১ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার ১৭৯ জনের। ব্রাজিলে করোনার মধ্যেই স্কুলগুলো আংশিক খুলে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ব্রাজিলে একদিনে মারা গেছেন ৬শ ৩৮ জন।   

চতুর্থ অবস্থানে থাকা  ফ্রান্সে করোনার দ্বিতীয় ঢেউয়ের চূড়া পার করায় আগামী সপ্তাহ থেকে বিধিনিষেধ কিছুটা শিথিল করার ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। দেশটিতে একদিনে ৫শ ৯২ জনের মৃত্যু হয়েছে।  এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৫৩ হাজার ৮১৫ জন। এর মধ্যে মারা গেছেন ৫০ হাজার ২৩৭ জন। 

এদিকে, আমাদের দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৫১ হাজার ৯৯০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৪৮ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৬৬ হাজার ৮৭৭ জন।

জাগরণ/এমআর