• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২০, ০৫:১৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৪, ২০২০, ০৫:১৯ পিএম

ভ্যাকসিন নিয়ে ভুয়া তথ্য সরাবে ফেসবুক 

জাগরণ ডেস্ক
ভ্যাকসিন নিয়ে ভুয়া তথ্য সরাবে ফেসবুক 

কোভিড-১৯ টিকা সম্পর্কিত ভুয়া তথ্য সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে ফেসবুক। ভাইরাস সম্পর্কে ভুল তথ্য অপসারণের জন্য নতুন নীতি প্রয়োগ করবে তারা।

ফেসবুকের একজন মুখপাত্র জানান, “শিগগিরই বিশ্বে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হবে। তাই আগামী দিনে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের দিয়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে এই টিকা সম্পর্কে মিথ্যা তথ্যগুলো মুছে ফেলা হবে।”

ফেসবুকের জানিয়েছে, স্পর্শকাতর বিষয়বস্তুর মধ্যে থাকতে পারে জননিরাপত্তা, টিকার কার্যকারিতা, টিকার উপাদান বা এর পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত তথ্য। সাধারণ নীতিমালার চেয়ে এই নতুন নীতি কঠোরভাবে প্রয়োগ হবে। কিউরেশন অ্যালগরিদম ব্যবহার করে এসব নিয়ে ভুয়া তথ্য চিহ্নিত করে ফেসবুক থেকে বাদ দেয়া হবে।

এর আগে করোনাভাইরাস নিয়ে ভুল তথ্য ছড়িয়ে দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি পোস্ট সরিয়ে দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ। ট্রাম্প তার পোস্টটিতে ফক্স নিউজের একটি ভিডিওর লিঙ্ক শেয়ার করে বলেছিলেন, “শিশুরা কার্যত কোভিড-১৯ প্রতিরোধী। যদিও সেটার কোনো বৈজ্ঞানিক প্রমাণ ছিল না।”
 
চলতি বছরের শুরুর দিকে ফেসবুক ‘৬ষ্ঠ কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে উল্লেখ করা হয়, এপ্রিল থেকে জুন মাসের মধ্যে প্রতিষ্ঠানটি করোনাভাইরাস সংক্রান্ত ৭০ লাখ ভুয়া তথ্য সরিয়ে ফেলেছে। এর মধ্যে মানবদেহে করোনা প্রতিরোধ নিয়ে ভুল তথ্যসহ করোনা সারানোর ভুয়া ওষুধের তথ্যও ছিল।