• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২০, ০৫:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১২, ২০২০, ০৬:১১ পিএম

দিল্লিতে কৃষকদের অবরোধ জোরদার

দিল্লিতে কৃষকদের অবরোধ জোরদার

১৭তম দিনে আবারও জোরদার হয়েছে ভারতের কৃষক আন্দোলন। প্রতিদিনের মতোই শনিবার দিল্লির চারদিকের রাস্তা আটকে কৃষি আইন বাতিলের দাবিতে শ্লোগান দেন সবাই। তবে এবার রাজধানী সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলের সড়কগুলো পাশাপাশি টোল প্লাজাগুলো অবরুদ্ধ রেখে ‘ভারত বনধ’ আন্দোলন জারি রাখেন কৃষকরা।

এছাড়াও আইন বাতিলে ভারতের সর্বোচ্চ আদালতে হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছেন কৃষক নেতারা। শনিবার ভোর থেকেই বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে দিল্লি-হরিয়ানা সীমান্ত-সহ বেশ কয়েকটি এলাকায় পুলিশি মোতায়েন হয়। তবে সব বাধা উপেক্ষা করেই পূর্বঘোষিত পরিকল্পনা অনুযায়ী দিল্লী অবরোধ করেন কৃষকরা।

তবে এতোকিছুর পরও কৃষকদের দাবি মানতে নারাজ ক্ষমতাসীন দল বিজেপি। তাদের দাবি, কৃষকরা কৃষি আইনের সুবিধাগুলো উপলব্ধি করতে পারছে না। ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্সের আয়োজিত বার্ষিক সম্মেলনে এ ইস্যুতে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানান, নতুন কৃষি আইন এই খাতে বেসরাকারি বিনিয়োগ বাড়াবে। এছাড়াও মালিকপক্ষ ও কৃষকের মধ্যে সরাসরি যোগাযোগ নিশ্চিত করতে পারলে কৃষকরাই লাভবান হবে বলে দাবি করেন তিনি।

কয়েক সপ্তাহ ধরে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতজুড়ে বিক্ষোভে শামিল কৃষক, খামারিসহ সংশ্লিষ্ট সংগঠনগুলো। তাদের প্রতি সমর্থন আছে প্রধান বিরোধীদলগুলোর। সেপ্টেম্বরে এ আইন জারির পর থেকে কয়েক দফায় কৃষকদের সঙ্গে সমঝোতার চেষ্টা করে ব্যর্থ হয় ভারত সরকার। নিজ নিজ অবস্থানে অনড় থাকে উভয়পক্ষ।