• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২০, ০৭:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২১, ২০২০, ০৭:৪৫ পিএম

যুক্তরাজ্য

শক্তিশালী হচ্ছে করোনা, ছড়িয়ে পড়ছে আতঙ্ক

শক্তিশালী হচ্ছে করোনা, ছড়িয়ে পড়ছে আতঙ্ক

করোনার জিনগত নতুন পরিবর্তন ধরা পড়ায় আতঙ্কিত যুক্তরাজ্যের জনগণ। দেশটিতে নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপ, এশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশগুলো। এছাড়াও দেশে দেশে যুক্তরাজ্যগামী ফ্লাইট বাতিলের হিড়িক পড়েছে বলেও জানিয়েছে সিএনএন, বিবিসি ও ডয়চে ভেলেসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

প্রায় সব ভাইরাসে কিছুদিন পরপর জিনগত পরিবর্তন ঘটে। এমনকি ২০১৯ সালে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ নিজেও করোনাভাইরাসের একটি প্রতিরূপ। তবে এবার যুক্তরাজ্যে ধরা পড়া নতুন করোনাভাইরাস আগের চেয়ে দ্রুত সংক্রমণ ঘটাচ্ছে এমন আশঙ্কায় এরই মধ্যে লকডাউন ঘোষণা করছে দেশটি।

এদিকে রবিবার যুক্তরাজ্যের থেকে ইতালি আগত এক ভ্রমণকারীর দেহেও এই নতুন প্রজাতির করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরপরই নাগরিকদের যুক্তরাজ্য আসা-যাওয়ার ক্ষেত্রে সতর্ক অবস্থানে যায় বাকি দেশগুলো। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নতুন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি কিছুদিন আগে এক ফ্লাইটে তার সঙ্গীকে নিয়ে যুক্তরাজ্য থেকে ইতালি আসেন। বর্তমানে তিনি আইসোলেশনে আছেন। এর আগে ডেনমার্ক, নেদারল্যান্ড আর অস্ট্রেলিয়াতেও এই প্রজাতির করোনাভাইরাস ধরা পড়ে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনেরর এক বিবৃতির বরাতে সিএএন জানায়, নতুন প্রজাতির করোনা আগের চেয়ে শতকরা ৭০ ভাগ বেশি দ্রুত ছড়াচ্ছে। ফলে লন্ডনসহ দেশটির দক্ষিণপূর্বাঞ্চলে করোনা মহামারি ব্যাপক আকার ধারণ করতে পারে― এমন সম্ভাবনাও দেখা দিয়েছে। ফলে নতুন লকডাউনে দেশবাসীর বড়দিনের উৎসবে ভাটা পড়ছে বলেই ধারণা করা হচ্ছে। বড়দিনের আগে অন্য দেশগুলোও যুক্তরাজ্যের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করতে পারে বলে জানিয়েছে বিবিসি।

সোমবার দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা, চিলি, কলাম্বিয়াও যুক্তরাজ্যের সব ফ্লাইট স্থগিত করে। অন্যদিকে ইতালি, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, অস্ট্রিয়াসহ ইরোপের অধিকাংশ দেশ ফ্লাইট বাতিল করলেও গ্রিস, স্পেনসহ কিছু দেশে যুক্তরাজ্যফেরত যাত্রীদের করোনা পরীক্ষা করে নির্দিষ্ট সময় পর্যন্ত ১৪ দিন কোয়ারেন্টিনে আলাদা করে রাখা হচ্ছে। এশিয়ার দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে মধ্যপ্রাচ্যে তুরস্ক, ইরান, সৌদি আরব আর ইজরাইল। তবে অনেক দেশেই ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত যুক্তরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।