• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২০, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০২০, ০৯:২৮ পিএম

বিমানে শাক-সবজি আমদানি করছে যুক্তরাজ্য

বিমানে শাক-সবজি আমদানি করছে যুক্তরাজ্য

নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বন্ধ হচ্ছে একের পর এক আন্তর্জাতিক ফ্লাইট। প্রতিবেশী দেশের সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ থাকায় আমদানি কমেছে খাদ্যপণ্যের। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ফ্রান্স তাদের স্থলপথ বন্ধ করে দেওয়ায় যুক্তরাজ্যের হাজার হাজার পণ্যবাহী ট্রাক সীমান্তে আটকা পড়েছে। মহামারীর মধ্যে তাই দেশব্যাপী খাদ্য সংকটের আশঙ্কায় আছেন ব্রিটিশরা।

পরিস্থিতি মোকাবেলায় নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহণে আকাশ পথে চোখ যুক্তরাজ্যের। দেশটির সুপারমার্কেট ও খাদ্যপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোও ঝুঁকছে বিমান পরিবহণের দিকে। আসন্ন খাদ্য সংকট মোকাবেলায় সুপারমার্কেটগুলো আগামী সপ্তাহ থেকেই এই পথে নিয়মিত খাদ্যপণ্য আমদানির পরিকল্পনা করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সুপার মার্কেটের কর্মকর্তারা বলেছেন, বুধবার জার্মান লুফথানসা এয়ারলাইন্সের মাধ্যমে ৮০ টন ফলমূল ও শাকসবজি আনা হয়েছে। ফুলকপি, ব্রকলি, সাইট্রাস ও স্ট্রবেরিসহ বিভিন্ন ধরনের ফলমূল ও শাক-সবজি এনেছেন তারা। চাহিদা মেটাতে তারা আরো কার্গো বিমান পরিচালনার চিন্তা করছেন। আগামী সপ্তাহে স্পেন ও উত্তর আফ্রিকা থেকেও নিত্যপ্রয়োজনীয় পণ্য আনা হবে বলে জানা গেছে। আরেক বিমানবন্দর কর্মকর্তা জানান, তাজা ফলমূল ও শাক-সবজি আনার জন্য ইতোমধ্যে ৩০০টি ফ্লাইটের অনুরোধ পেয়েছেন তারা। সাধারণত পণ্য পরিবহণের জন্য এত বেশি সংখ্যক ফ্লাইট পরিচালনা করা হয় না।

জনগণের দৈনন্দিন চাহিদার প্রায় ৮৫ ভাগ শাকসবজি ইউরোপের অন্য দেশগুলো থেকে আমদানি করে যুক্তরাজ্য। করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে প্রতিবেশী দেশগুলো সীমান্ত বন্ধ করে দেয়ায় দেশটিতে খাদ্য সংকটের আশঙ্কা দেখা দিয়েছে।

আরও পড়ুন