• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২০, ০৯:০৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৬, ২০২০, ০৯:১৩ পিএম

সিইবিআর-এর প্রতিবেদন

বিশ্ব অর্থনীতির নেতৃত্বে দিবে চীন

বিশ্ব অর্থনীতির নেতৃত্বে দিবে চীন

২০২৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে বিশ্ব অর্থনীতির শীর্ষস্থান দখল করবে এশিয়ার পরাশক্তি চীন। করোনা মহামারীর মধ্যেই এই অগ্রগতি অর্জনের পথে চীন এগিয়ে যাবে এমনটাই আশা করছেন গবেষকরা। আন্তর্জাতিক অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ, সিইবিআর এর বার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। ২০২০ সালে বিশ্বের ১৯৩ দেশের অর্থনৈতিক অগ্রগতি বিবেচনা করে এই নতুন প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান সিইবিআর।

আগামী এক যুগের মধ্যে চীন বিশ্ব অর্থনীতির নেতৃত্ব দিবে এমন গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ আগে থেকেই। তবে নতুন এই প্রতিবেদনে দেখা যাচ্ছে সেসময় খুব বেশি দূরে নয়। সিইবিআরের তথ্যমতে, করোনার ক্ষতি পুষিয়ে ২০২০ সালের মধ্যেই শতকরা ২ ভাগ প্রবৃদ্ধি অর্জন করে ফেলেছে চীন। এদিকে যুক্তরাষ্ট্র শতকরা ৫ ভাগ প্রবৃদ্ধি অর্জনের পথে থাকলেও সিইবিআর বলছে আগামী বছরগুলোতে চীন সেটিও টপকে যাবে।

অর্থনৈতিক অগ্রগতি বিবেচনায় বর্তমানে বিশ্বের তৃতীয় অবস্থানে আছে জাপান। করোনা পরবর্তী সময়েও তাদের অবস্থান আগের মতোই থাকবে এমনটাই আশা করা হচ্ছে। তবে ২০৩০ সাল নাগাদ জাপানকে টপকে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে এশিয়ার আরেক পরাশক্তি ভারত। আর চতুর্থ অবস্থান থেকে সরে পঞ্চম অবস্থানে চলে যাবে জার্মানি। সিইবিআরের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান, রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করে।

অন্যদিকে বর্তমানে ৫ম বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাজ্য ২০২৪ সালে এক ধাপ পিছিয়ে ৬ষ্ঠ অবস্থানে পৌঁছবে। যদিও ব্রেক্সিট পরবর্তী সময়ে যুক্তরাজ্যের অর্থনীতির চাকা আরও সচল হবে এমনটা আশা করছে সিইবিআর। তবে মহামারির ফলে সৃষ্ট অর্থনৈতিক অচলাবস্থার ক্ষতিকর প্রভাব সবার প্রতিকূলে থাকলেও চীনের অনুকূলে যাবে বলেই ধারণা করা হচ্ছে। দ্রুত ও কার্যকর লকডাউন আর কঠোর নীতিমালার মাধ্যমে চীন এরইমধ্যে করোনার ধকল কাটিয়ে উঠতে শুরু করেছে।

আরও পড়ুন