• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২০, ০৭:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০২০, ০৭:৫০ পিএম

ভ্যাকসিন আর পানি বিক্রি করে এশিয়ার শীর্ষ ধনী!

ভ্যাকসিন আর পানি বিক্রি করে এশিয়ার শীর্ষ ধনী!

এবছর এশিয়ার শীর্ষ ধনী নির্বাচিত হয়েছেন চীনের ঝং শানশান। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে কেবল পানি আর ভ্যাকসিনের ব্যবসা করে তিনি আয় করেছেন ৭০০ কোটি মার্কিন ডলার। ফলে তাঁর মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৭৮০ কোটি মার্কিন ডলার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের বিলিয়নিয়ারদের তালিকায় বিশ্বের ১১তম শীর্ষ ধনী এখন ঝং শানশান। সম্পদের দিক থেকে এশিয়ার অপর দুই ধনাঢ্য ব্যবসায়ী চীনের আলিবাবা ডটকমের মালিক জ্যাক মা আর ভারতের রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানিকেও পেছনে ফেলেছেন তিনি।

সাংবাদিকতার সঙ্গে একাধারে মাশরুমের চাষ আর স্বাস্থ্যসেবা খাতে বিনিয়োগ করছেন ঝং শানশান। ১৯৯৬ সালে তিনি ঝেজিয়াং প্রদেশে প্রতিষ্ঠা করেন বোতলজাত পানির প্রতিষ্ঠান নোংফু স্প্রিং। বেইজিংয়ের শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার তিন মাস পর হংকংয়ের শেয়ারবাজারেও বাজিমাত করে তাঁর প্রতিষ্ঠান। এরপর ২০১৯ সালের শেষে করোনা ছড়িয়ে পড়ার পর ভ্যাকসিন উৎপাদনে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেন তিনি। এপ্রিলে ঝংয়ের বেইজিং ওয়ান্টাই বায়োলজিকাল ফার্মাসি এন্টারপ্রাইজ চীনের শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।

হংকংয়ের শেয়ারবাজারে আসার পর নোংফু স্প্রিং এর শেয়ারের শতকরা ১৫৫ ভাগ দাম বৃদ্ধি পায়। আর বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে শানশানের ভ্যাকসিন প্রস্তুতকারী কোম্পানির শেয়ারের দাম বাড়ে শতকরা ২ হাজার ভাগ পর্যন্ত। আর এভাবেই বছর শেষে মোট আয়ের হিসেবে এশিয়ার শীর্ষ ধনীদের পেছনে ফেলেন ঝং শানশান।

আরও পড়ুন