• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২১, ০৩:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৪, ২০২১, ০৪:১৬ পিএম

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ‘নিখোঁজ’!

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ‘নিখোঁজ’!

বিশ্বের শীর্ষস্থানীয় অনলাইন মার্কেট আলিবাবা ডটকমের প্রতিষ্ঠাতা জ্যাক মা ‘নিখোঁজ’ হওয়ার খবর প্রকাশ করেছে ডেইলি মেইল, টাইমস অব ইন্ডিয়া, সিএনবিসিসহ আন্তর্জাতিক বেশ কিছু সংবাদমাধ্যম। এক রিয়্যালিটি শো-তে চীনের সরকারের সমালোচনার পর থেকেই তাঁর কোন খবর পাওয়া যাচ্ছে না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, নিজের উপস্থাপনায় প্রচারিত রিয়্যালিটি শো ‘আফ্রিকাস বিজনেস হিরোস’ অনুষ্ঠানে শেষবার দেখা গেছে তাঁকে। এসময় তিনি রাষ্ট্রায়ত্ব ব্যাংকসহ বিভিন্ন খাত ও প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে সমালোচনা করেন। কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা ও সরকারি কর্মকর্তাদের কার্যকলাপ নিয়েও অসন্তোষ জানান তিনি।

এদিকে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, নভেম্বরে জ্যাক মা-র বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় চীন সরকার। এছাড়াও তাঁর প্রতিষ্ঠিত আরেক কোম্পানি ‘আলিবাবা গ্রুপ হোল্ডিং’ এর বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দেয়া হয়। বন্ধ হয়ে যায় তাঁর অন্য একটি প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ। এই প্রতিষ্ঠানের শেয়ারও স্থগিত করে সাংহাই স্টক এক্সচেঞ্জ।

অন্যদিকে দেশ ত্যাগে বাধা দেয়ার পর সেই রিয়্যালিটি শো-র উপস্থাপক পরিবর্তন হয়ে যায়। এমনকি ফাইনাল রাউন্ডেও দেখা যায়নি জ্যাক মা-কে। ফাইনালে তার জায়গায় বিচারক হিসেবে উপস্থিত হন আলীবাবার অন্য একজন নির্বাহী কর্মকর্তা। রিয়্যালিটি শো-এর ওয়েবসাইট আর বিজ্ঞাপন থেকেও তাঁর ছবি ও ভিডিও সরিয়ে ফেলা হয়। এরপর ডিসেম্বরে চীনের শীর্ষ ধনীর তালিকা থেকেও পিছিয়ে পরেন জ্যাক মা।

উল্লেখ্য, কমিউনিস্ট পার্টির শাসনের কারণে চীনের বেশিরভাগ প্রতিষ্ঠানই সরাকার নিয়ন্ত্রিত। এর আগেও সরকারের সমালোচনা করে বিপদে পড়েন অনেক শীর্ষস্থানীয় ব্যক্তি। ফলে জ্যাক মা কি আদৌ মুক্ত আছেন নাকি গৃহবন্দী- তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ৪৮ হাজার কোটি ডলারের সম্পত্তির মালিক ৫৬ বছর বয়সী ধনকুবের জ্যাক মা। চীনের সবচেয়ে সফল এই উদ্যোক্তা দীর্ঘদিন চীনের শীর্ষ ধনীর তালিকায় প্রথম ছিলেন।

আরও পড়ুন