• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২১, ০২:০১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৮, ২০২১, ০২:০২ পিএম

এলন মাস্ক বিশ্বের শীর্ষ ধনী

এলন মাস্ক বিশ্বের শীর্ষ ধনী

নতুন বছরের শুরুতেই বিশ্বসেরা ধনীর তালিকায় শীর্ষস্থান হারালেন জেফ বেজোস। তাকে হটিয়ে শীর্ষে উঠে গেছেন টেসলা মোটরসের প্রধান নির্বাহী এলন মাস্ক। 

মাস্কের বর্তমান সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫০০ কোটি ডলার। বিবিসির অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।     

২০১৭ থেকে বিশের ধনীদের তালিকার শীর্ষে ছিলে আমাজানের প্রতিষ্ঠাতা বেজোস।

পুঁজিবাজারে টেসলার শেয়ারের দাম বেড়ে যাওয়ায় মাস্ক উঠে আসেন তালিকায় শীর্ষে। দ্বিতীয় অবস্থানে নেমে যান বেজোস। টানা তিন বছর তিনি বিশ্বের শীর্ষ ধনী ছিলেন। বর্তমানে বেজোসের সম্পদের মূল্য প্রায় ১৮ হাজার ৪০০ কোটি ডলার। 

বিদ্যুৎচালিত গাড়ি প্রতিষ্ঠান টেসলা এই বছরের শুরুতে ৭০ হাজার কোটি ডলার মূল্যমানের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বিশ্বের বিখ্যাত গাড়ি প্রতিষ্ঠান টয়োটা, ফোকসভাগেন, হিউন্দাই, জিএম এবং ফোর্ডের মোট সম্পদের তুলনায় টেসলার মূল্যমান শীর্ষে রয়েছে।

মাস্কের টুইটার প্রোফাইলে তার ব্যক্তিগত সম্পদের ব্যাপারে তিনি লিখেছেন, “আমার অর্ধেক অর্থ তোলা রয়েছে পৃথিবীর সমস্যার জন্য, বাকি অর্ধেক ব্যয় হবে মঙ্গলে আত্মনির্ভর শহর প্রতিষ্ঠার জন্য। যা জীবনের গতিপ্রবাহ চলমান রাখবে।” 

বিবাহবিচ্ছেদের কারণে সাবেক স্ত্রী ম্যাকেনজি স্কটকে ব্যবসায়ের ৪ শতাংশ দিয়ে দিতে হয়েছে বেজোসকে। সম্পদ কমার পেছনে এটি একটি কারণ বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালের জুলাইয়ে বিশ্বের সপ্তম শীর্ষ ধনী হন মাস্ক। এরপর বিল গেটসকে টপকে আসেন তালিকায় দ্বিতীয় স্থানে। আর এরপরেই সবাইকে ছাড়িয়ে শীর্ষে পৌঁছে গেলেন তিনি।