• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২১, ০৮:০১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১২, ২০২১, ০৮:০১ পিএম

সুপ্রিমকোর্টের নির্দেশ

ভারতের বিতর্কিত কৃষি আইন স্থগিত

ভারতের বিতর্কিত কৃষি আইন স্থগিত

মহামারীর মাঝে টানা অবরোধ আর আন্দোলনের পর ভারতের বিতর্কিত নতুন কৃষি আইন স্থগিত করলো দেশটির সর্বোচ্চ আদালত। কৃষক সংগঠনগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে আইন সংস্কারের উদ্দেশ্যে একটি কমিটি গঠনেরও নির্দেশ দেয়া হয়। মঙ্গলবার ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চ কৃষি আইন স্থগিতের নির্দেশ দেয়। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতারও সমালোচনা করা হয়।

আদালত জানায়, কৃষিবিদদের সমন্বয়ে গঠিত কমিটির সঙ্গে কৃষকদের আলোচনা শেষে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আইন তিনটি স্থগিত থাকবে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, সরকার ও কৃষক উভয়পক্ষের সমঝোতার মাধ্যমেই এই সংকট নিরসন সম্ভব বলে মনে করছেন আদালত। যদিও নবগঠিত কমিটিকে গ্রহণযোগ্য মনে করছে না কৃষক সংগঠনগুলো।

সুপ্রিম কোর্টের রায়ের পরেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় কৃষকরা। কৃষক নেতা যোগেন্দ্র যাদব বলেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে তারা স্বাগত জানান। কিন্তু তিনটি আইন পুরোপুরি বাতিল না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যহত থাকবে। এদিকে সরকারপক্ষের দাবি এই নতুন আইন দীর্ঘদিনের পর্যবেক্ষণ আর নিরীক্ষণের মাধ্যমেই অনুমোদন দেয়া হয়েছে। তাই এটি সংস্কারের কোন মানে নেই।

সেপ্টেম্বরে কৃষি আইন সংস্কার করে নতুন তিনটি আইন প্রণয়ন করে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। কিন্তু এ সিদ্ধান্ত চাষাবাদের স্বাধীনতায় বাধা দিতে পারে বলে আশঙ্কা জানান কৃষকরা। একইসঙ্গে নতুন আইনে ফসল বিক্রিতে সরকারের মধ্যস্থতা না থাকায় কৃষকরা মালিকপক্ষের দাসে পরিণত হবেন বলেও প্রতিবাদ জানান তাঁরা। এরপর কৃষি আইন বাতিলে ভারত বন্ধ আন্দোলনের ডাক দিয়ে পাঞ্জাব ও হরিয়ানা থেকে আন্দোলনকারী কৃষকরা দিল্লী অবরোধ করে দফায় দফায় বিক্ষোভ শুরু করেন।