• ঢাকা
  • রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১, ০২:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৩, ২০২১, ০২:৩৮ পিএম

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে প্রয়োজন ১৭ ভোট

জাগরণ ডেস্ক
ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে প্রয়োজন ১৭ ভোট

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের অমত থাকলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের সব প্রস্তুতি সেরে ফেলছে বিরোধী দল ডেমোক্র্যাট। মঙ্গলবারের অধিবেশনে ২২৩ সিনেটর ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন। তবে সেটি পর্যাপ্ত সংখ্যক না হওয়ায় বুধবার রাতে আবারও এই ইস্যুতে ভোট দেবেন তারা। ট্রাম্পের নিজ দল রিপাবলিকানের ১৭ ভোট তার বিপক্ষে গেলেই চূড়ান্ত হবে তাঁর দ্বিতীয় অভিশংসন।

বিবিসি, সিএনএন ও ফিন্যান্সিয়াল টাইমসের খবর বলা হয়, মঙ্গলবারের অধিবেশনের শুরুতেই সংবিধানের ২৫ নম্বর ধারা অনুযায়ী ট্রাম্পকে সরিয়ে মাইক পেন্সকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার আহ্বান জানান সিনেটররা। তবে এতে অস্বীকৃতি জানান পেন্স। ডেমোক্র্যাট দলের স্পীকার ন্যান্সি পেলোসিকে এক চিঠিতে তিনি বলেন, “সংবিধানের ২৫ ধারা কাউকে শাস্তি দেয়ার জন্য প্রণয়ন হয়নি। তাই প্রেসিডেন্টকে সরাতে এই পদক্ষেপ নেয়াটা সমীচীন হবে বলে আমি মনে করছি না। এই মুহূর্তে ধারা ২৫ এর ব্যবহার একটা বাজে সিদ্ধান্ত হবে।”

তবে মাইক পেন্সের না চাইলেও অনেক সিনেটরই চান নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের আগেই যেন পার্লামেন্ট থেকে বিদায় নেন ডোনাল্ড ট্রাম্প। তাই সংখ্যাগরিষ্ঠ ভোট নিশ্চিত হলে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকেই স্বাগত জানাতে হবে নতুন প্রেসিডেন্টকে। মঙ্গলবার ২২৩-২০৫ ভোটে প্রথম দফায় ট্রাম্পের অভিশংসন চেষ্টা ভেস্তে যায়। তবে বুধাবার রিপাবলিকানরা ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিলে তাঁর অভিশংসনের পথে আর কোন বাধা থাকছে না। 

২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাট নেতা জো বাইডেন এবং তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ নেবেন। আর তাই শপথগ্রহণ অনুষ্ঠানে যাতে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প কিংবা তাঁর সমর্থক গোষ্ঠী কোন বাধা দিতে না পারে সেই ব্যবস্থাই নিশ্চিত করতে চান ডেমোক্র্যাটরা। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের জেরে এরই মধ্যে জরুরী অবস্থা জারি হয়েছে ওয়াশিংটনে।

আরও পড়ুন