• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২১, ১২:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ১২:৫৬ পিএম

বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলার প্রণোদনা ঘোষণা

বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলার প্রণোদনা ঘোষণা

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ১.৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ক্ষমতা গ্রহণের আগেই করোনায় বিধ্বস্ত মার্কিন অর্থনীতির জন্য প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এই প্যাকেজে যুক্তরাষ্ট্রের পরিবারগুলোর জন্য বরাদ্দ রাখা হয়েছে এক ট্রিলিয়ন ডলার। অনুমোদন পেলে প্রত্যেক মার্কিন নাগরিক সরাসরি ১ হাজার ৪০০ ডলার করে পাবেন।

এ ছাড়া প্যাকেজের আওতায় করোনা মোকাবিলায় ব্য়য় করা হবে ৪১২ বিলিয়ন ডলার। পাশাপাশি টিকা দেওয়ার  জন্য ২০ বিলিয়ন ডলার খরচ করা হবে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাতে নিজ শহর উইলমিংটনের এক বক্তৃতায় বাইডেন বলেন, “জাতির স্বাস্থ্যব্যবস্থা খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। আমাদের আরও কাজ করতে হবে এবং এখনই কাজ করতে হবে।”

বাইডেন আরো বলেন, “নাগরিকদের দুর্ভোগ আরো গভীর হচ্ছে। আর আমাদের হাতে অপচয় করার মতো সময় নেই। সামনে আরো বাধা আসবে। তাই সবাইকে কাজের ব্যাপারে সর্বদা সৎ থাকতে হবে।”

এ ছাড়া বেকারদের জন্য সাপ্তাহিক ভাতা ৩০০ ডলার থেকে বাড়িয়ে ৪০০ ডলারে উন্নীত করারও ঘোষণা দেন বাইডেন। আর ক্ষুদ্র ব্যবসায়ে ৪৪০ বিলিয়ন ডলার বরাদ্দ রেখেছেন।