• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ০৮:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২১, ০৯:২৫ পিএম

যুক্তরাষ্ট্রে হামলার আশঙ্কা, সন্দেহভাজন আটক

যুক্তরাষ্ট্রে হামলার আশঙ্কা, সন্দেহভাজন আটক

প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের দিন হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রেজুড়ে জোরদার হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। স্থানীয় সময় শুক্রবার অভিষেক অনুষ্ঠানের ভুয়া পরিচয়পত্র, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ওয়াশিংটন রাজ্যে প্রবেশের সময় নিরাপত্তা চৌকিতে ধরা পড়েন ওয়েসলি এলান বিলার। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ভার্জিনিয়া রাজ্যের বাসিন্দা ওয়েসলি পিক আপ ট্রাকভর্তি হ্যান্ডগান ও অন্তত পাঁচশ রাউন্ড গোলাবারুদ নিয়ে ওয়াশিংটনে প্রবেশের সময় আটক হয়। পরে তাকে কোর্টে চালান করা হয়েছে।

এ ঘটনার পর পুলিশ কিংবা সরকার পক্ষের আইনজীবী কোন মন্তব্য করতে রাজি হয়নি। গার্ডিয়ানের তথ্যমতে, ওয়েসলি এলান বিলারের গাড়িতে বন্দুকের অনেকগুলো স্টিকার উদ্ধার করেছে পুলিশ। এসব স্টিকারের কয়েকটিতে লেখা আছে, “কেউ যদি তোমাকে থামাতে চায়, আগে তাঁকেই গুলি করো।”
 
আদালতের নথিতে ওয়েসলিকে 'অভিষেক অনুষ্ঠানে অনুপ্রবেশের চেষ্টাকারী’ উল্লেখ করা হয়েছে। শনিবার তাকে আদালতে তোলা হবে। বাইডেনের অভিষেক অনুষ্ঠানে হামলার আশঙ্কা জানিয়ে এ ঘটনার পর ভার্জিনিয়ার ডেমোক্র্যাট নেতা ডন বেয়ার সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানান। তিনি বলেন, “২০ জানুয়ারি শপথগ্রহণ অনুষ্ঠানের আগ পর্যন্ত রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনা ও শপিং মলগুলো সবার এড়িয়ে চলা উচিৎ।”
 
এদিকে ট্রাম্প সমর্থকদের ব্যাপক বিক্ষোভ ও সশস্ত্র আন্দোলন ঠেকাতে ৫০টি রাজ্যেই নিরাপত্তা বাহিনীর সঙ্গে সেনা সদস্য মোতায়েন হয়েছে। ৬ জানুয়ারির পার্লামেন্টে হামলার ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে - সে ব্যাপারে সতর্ক অবস্থানে আছে গোয়েন্দা সংস্থাগুলো। ওয়াশিংটনের সঙ্গে ট্রাম্প সমর্থকদের ঘাঁটি হিসেবে পরিচিত রাজ্যগুলোকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। উইসকনসিন, মিশিগান, পেনসিলভানিয়া আর অ্যারিজোনায় সংঘর্ষের সম্ভাবনা সবচেয়ে বেশি। বিশেষ নজরদারি চলছে ভার্জিনিয়াতেও। শুক্রবার টেক্সাসের জননিরাপত্তা বিভাগের পরিচালক স্টিভ ম্যাকার্থি জানান অস্টিনে এরই মধ্যে দুর্বৃত্তরা হামলা চালাতে পারে এমন সতর্কতা দিয়েছে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা। চার্চগুলোতেও হামলার আশঙ্কা করছে ধর্মীয় সংগঠন ইউনাইটেড চার্চ অব ক্রাইস্ট। ২০ জানুয়ারি প্রো-ট্রাম্প সাপোর্টার দলের সঙ্গে সরকারবিরোধী ‘বুগালো মুভমেন্ট’ নামের উগ্র ডানপন্থী সংগঠন যোগ দিতে পারে বলেও আশঙ্কা কড়া হচ্ছে। তাই রাজ্যগুলোর প্রধান প্রধান শহরের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো অভিষেক অনুষ্ঠানের দিন বন্ধ রাখা হবে।
 
অন্যদিকে, ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের হামলাকারীরা পার্লামেন্ট সদস্যদের অপহরণের পরিকল্পনা করছিল বলে জানিয়েছে গোয়েন্দা কর্মকর্তারা। এমনকি বাইডেনের নির্বাচনে জয়লাভকে স্বীকৃতি দেয়ায় কয়েকজন হামলাকারী ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও হত্যা করতে চেয়েছিল।

আরও পড়ুন