• ঢাকা
  • শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১, ০৭:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২১, ০৭:৫৯ পিএম

‘নির্বাচনে জিততে পাকিস্তানে হামলা চালান মোদী’

‘নির্বাচনে জিততে পাকিস্তানে হামলা চালান মোদী’

নির্বাচনের ফলকে প্রভাবিত করতেই ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে বিমান হামলার নির্দেশ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমন অভিযোগ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি ভারত-পাকিস্তান সংঘর্ষ নিয়ে জনপ্রিয় ভারতীয় উপস্থাপক অর্নব গোস্বামীর হোয়াটসঅ্যাপ ম্যাসেজে স্পর্শকাতর তথ্য ফাঁসের প্রেক্ষিতে এ মন্তব্য করেন তিনি। 

টুইট বার্তায় মোদী সরকারকে ফ্যাসিবাদী ও যুদ্ধবাজ আখ্যা দিয়ে দলীয় স্বার্থ হাসিলের উদ্দেশ্যে যুদ্ধাবস্থা সৃষ্টির জন্য দায়ী করেন ইমরান। তিনি বলেন, দ্বিতীয় দফায় ক্ষমতা লাভের উদ্দেশ্যে ভারতীয় মিডিয়া আর নরেন্দ্র মোদীর সরকার মিলে দেশকে যুদ্ধের দিকে ঠেলে দিয়েছিল। এসময় মোদীর বিরুদ্ধে ভোটের ফল ঘোরাতে সামরিক বাহিনীকে ব্যবহারেরও অভিযোগ করেন ইমরান খান।

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি ভারতের জম্মু-কাশ্মীর সীমান্তের পুলওয়ামায় গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৪০ জওয়ান। এ হামলায় ভারত পাকিস্তানী সন্ত্রাসীগোষ্ঠীর সংশ্লিষ্টতার অভিযোগ তুললেও দায় অস্বীকার করে পাকিস্তান। এ ঘটনার জেরে ২৬ ফেব্রুয়ারি দেশটির খাইবার পাখতুনখোয়া প্রাদেশের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এসময় পাকিস্তানের পাল্টা আক্রমণে ভারতের বিমান বিধ্বস্ত হলেও ‘প্রতিবেশীর প্রতি বন্ধুত্বের পরিচয় দিতে’ যুদ্ধবিমানের পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করে পাকিস্তান।

এদিকে অর্নব গোস্বামীর বিরুদ্ধে টেলিভিশনের রেটিং বাড়াতে তথ্য বিকৃতির অভিযোগ পুলিশের তদন্তে বেরিয়ে আসে ঐ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট চাঞ্চল্যকর সব তথ্য। একই মামলায় অভিযুক্ত ভারতের ব্রডকাস্ট রিসার্চ কাউন্সিলের প্রধান পার্থ দাশগুপ্তের সঙ্গে অর্নবের হোয়াটসঅ্যাপ ম্যাসেজে দেখা যায়, বালাকোট হামলার তিন দিন আগেই ভারতের বিমান হামলার ব্যাপারে আলাপ করছেন দুজন। ২৩ ফেব্রুয়ারি পার্থকে অর্নব বলেন, পাকিস্তানে বড় ধরণের হামলা চালাবে সরকার। এই হামলাতেই নির্বাচনের মোড় ঘুরে যাবে। এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্বাচনে জয়ের লক্ষ্যে কাশ্মীরেও বড় কিছু ঘটাতে যাচ্ছেন বলে ইঙ্গিত করেন অর্নব।

ইমরান খানের অভিযোগ অস্বীকার করে পাকিস্তানকে ‘জঙ্গি তৈরির কারখানা’ বলে’ মন্তব্য করেছেন বিজেপির মুখপাত্র সৈয়দ জাফর ইসলাম। ক্ষমতাসীন দল কোন অবস্থাতেই নির্বাচনকে প্রভাবিত করতে পাকিস্তানে হামলা চালায়নি বলে দাবি করেন তিনি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা ও ভারতীয় গণমাধ্যম স্ক্রলের খবরে এসব তথ্য প্রকাশ করা হয়।

আরও পড়ুন