• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১, ০৯:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২১, ০৯:৫৯ পিএম

পুতিনবিরোধী নেতাকে আটক করে বিপাকে রাশিয়া 

পুতিনবিরোধী নেতাকে আটক করে বিপাকে রাশিয়া 

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিপক্ষে ভোটে দাঁড়িয়েই আলোচনায় আসেন রাজনীতিবিদ এবং বিরোধীদলের নেতা অ্যালেক্সি নাভালনি। নির্বাচনের সময় সরকারের বিরুদ্ধে তাঁকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টার অভিযোগ তুলেছিলেন এই দুর্নীতিবিরোধী সমাজকর্মী। এরপর পাঁচ মাসের জন্য গিয়েছিলেন জার্মানি। রোববার দেশে ফেরার পরই মস্কো বিমানবন্দরে তাঁকে আটক করেছে পুলিশ।

অর্থ আত্মসাতের অভিযোগে ২০১৪ সালে তাকে অভিযুক্ত করা হয়। শাস্তি হিসেবে পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। তবে আটকের পর জামিনে মুক্তি পান তিনি। কিন্তু জার্মানিতে পাঁচ মাস অবস্থান করে জামিনের সেই শর্ত ভঙ্গ করেছেন নাভালনি - এই অভিযোগ করছে রাষ্ট্রপক্ষ। অবশ্য এটিকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা বলে দাবি করেছেন নাভ্যালনি। তবে রোববার গ্রেপ্তার পর এখনও তাকে কোর্টে হাজির করা হয়নি। আদালতের সিদ্ধান্তের আগ পর্যন্ত তাকে পুলিশের জিম্মায় থাকতে হবে। নাভালনির আইনজীবিরাও সোমবার পর্যন্ত তাঁর সাথে দেখা করতে পারেননি। তিনি কি অবস্থায় আছেন সেটিও জানা নেই কারও। আলজাজিরার খবরে এসব তথ্য জানা গেছে।

নাভালনিকে গ্রেপ্তারের প্রতিবাদে বেশ সরব আন্তর্জাতিক গণমাধ্যম। তাৎক্ষণিক মুক্তির জন্যও দাবি জানিয়েছে অনেক দেশ। যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু ইউরোপীয় দেশ এরই মধ্যে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে। তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এমন মন্তব্যকে পশ্চিমা উন্নয়নের সংকট থেকে দৃষ্টি সরিয়ে নেয়ার অপপ্রয়াস হিসেবে আখ্যা দিয়েছেন। যদিও এসব আবেদনে অতীতেও খুব একটা সাড়া দেয়নি ক্রেমলিন। তাই নাভালনির সাজার ক্ষেত্রেও কোনো পরিবর্তন হবে বলে আশা করা যাচ্ছে না।