• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ০১:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২১, ০১:০৯ পিএম

ভারতে ভ্যাকসিন নিয়ে ২ জনের মৃত্যু

ভারতে ভ্যাকসিন নিয়ে ২ জনের মৃত্যু

ভারতে করোনার ভ্যাকসিন নিয়ে দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। অবশ্য ভারত সরকার বলছে, এই মৃত্যুর সাথে টিকার কোনো সম্পর্ক নেই।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, দেশটিতে টিকাদান কর্মসূচির তৃতীয় দিনে ৩ লাখ ৮০ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। যাদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে তাদের মধ্যে সাতজনকে হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে দুইজন মারা গেছেন।

মৃতদের একজন ভারতের উত্তরপ্রদেশের এক সরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মী। তার বয়স ৪৬ বছর। টিকা নেয়ার ২৪ ঘণ্টার মধ্যে তার মৃত্যু হয়।

হাসপাতালের প্রধান চিকিৎসক কর্মকর্তা জানান, এই ব্যক্তির ময়নাতদন্ত থেকে জানা যায়, কার্ডিও–পালমোনারি রোগের কারণে তার মৃত্যু হয়েছে। এছাড়া তার পরিবারের বরাত দিয়ে জানানো হয় তিনি টিকা নেওয়ার আগে থেকেই অসুস্থ ছিলেন।

দ্বিতীয়জন কর্নাটকের ৪৩ বছর বয়সী এক ব্যক্তি। টিকা নেওয়ার পর মারা গেছেন তিনি। তবে তার ময়নাতদন্তের রিপোর্ট এখন আসেনি।

১৬ জানুয়ারি থেকে ভারতে বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। দেশটিতে করোনার দুটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। একটি যুক্তরাজ্যের অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকা। এটি ভারতে তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। আর আরেকটি টিকা হলো ভারত বায়োটেকের উদ্ভাবিত।