• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ০৯:০১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২০, ২০২১, ০৯:০১ এএম

ইউরোপে অনুমতি পেল ৭৩৭ ম্যাক্স বিমান

ইউরোপে অনুমতি পেল ৭৩৭ ম্যাক্স বিমান

অবশেষে ইউরোপে ফ্লাইট চালুর অনুমতি পেয়েছে বোয়িংয়ের সেভেন থ্রি সেভেন (৭৩৭) ম্যাক্স মডেলের বিমান। মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিবিসির খবরে এ তথ্য জানায়।

বিবিসি খবরে জানায়, দুই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর বিমানটি উড্ডয়নের অনুমিত পেয়েছে। বিমানটি ইউরোপের বিমান নিরাপত্তা সংস্থা ইএএসএর প্রধান বলেছেন, বোয়িংয়ের সেভেন থ্রি সেভেন ম্যাক্স বিমানটি আগামী সপ্তাহে ইউরোপে আবারও ফ্লাইট চালুর চূড়ান্ত ছাড়পত্র পাবে।

এর আগে ২০১৯ সালে দুইটি দুর্ঘটনার পর ত্রুটিযুক্ত ফ্লাইট কন্ট্রোল সফ্টওয়্যারকে দায়ী করা বিমানের সব ফ্লাইট স্থগিত করা হয়েছিল। ইন্দোনেশিয়া এবং ইথিওপিয়ায় বিধ্বস্ত হয়ে মোট ৩৪৬ জন যাত্রী প্রাণ হারিয়েছেন ওই দুর্ঘটনায়।

ইএএসএর নির্বাহী পরিচালক প্যাট্রিক কি জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে এবং ব্রাজিলের ফ্লাইট পুনরায় চালু করার জন্য ইতোমধ্যে বিমানটি প্রস্তুত রয়েছে। গ্রীষ্মের আগেই ফ্লাইটগুলো আবারও চালুর অনুমতি দেয়া হয়েছে।

এদিকে মার্কিন নিয়ন্ত্রকরা একই শর্ত দিয়েছেন, পাইলটদের বাধ্যতামূলক প্রশিক্ষণ নিতে হবে। পরিবর্তনগুলো সঠিকভাবে সম্পন্ন হয়েছে কিনা তা নিশ্চিত করতে প্রতিটি বিমানকে একটি পরীক্ষামূলক বিমান চালিয়ে যেতে হবে।