• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ০৯:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২০, ২০২১, ০৯:২৫ পিএম

দেখা দিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা!

দেখা দিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা!

গতবছর অক্টোবরে শেষবার এক রিয়েলিটি শোতে ক্যামেরার সামনে উপস্থিত হয়েছিলেন শীর্ষ ধনী ও অনলাইন মার্কেট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। অনুষ্ঠানে সরকারের কর্মকাণ্ড আর চীনা ব্যাংকিং ব্যবস্থার সমালোচনা করেছিলেন তিনি। এরপর তাকে আর জনসম্মুখে দেখা যায়নি। 

আজ প্রায় তিন মাস পর তাকে শিক্ষকদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে কথা বলতে দেখা গেছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ভিডিও সম্মেলনে চায়নার গ্রামাঞ্চলের ১০০ জন শিক্ষকের সঙ্গে কথা বলেন এই বিলিয়নিয়ার। সরকার কর্তৃক পরিচালিত তিয়ানমু নিউজ জানিয়েছে, জ্যাক মা তার দাতব্য কার্যক্রমে শিক্ষকদের অন্তর্ভুক্ত করার কথা বলেছেন।

ভিডিও কনফারেন্সে তিনি বলেন, “স্বাস্থ্যসতর্কতার কারণে সামনাসামনি দেখা করতে পারলাম না। তবে মহামারি কেটে গেলেই সবার সঙ্গে আবার সাক্ষাৎ করবো।”

করোনা মহামারীর কারনে বার্ষিক এই শিক্ষা বিষয়ক অনুষ্ঠানটি এবছর অনলাইনে আয়োজিত হয়। এসময় জ্যাক মা এর পরনে ছিলো নীল রঙের একটি ওভারকোট। তাকে একটি মার্বেলে বাঁধানো দেয়াল এবং ডোরাকাটা কার্পেট রাখা ঘরে কথা বলতে দেখা যায়।

গত অক্টোবরে জ্যাক মার সরকারবিরোধী মন্তব্যের পর আলিবাবা এবং জ্যাক মার মালিকানাধীন অ্যান্ট গ্রুপের খুঁটিনাটি ব্যাপারে তদন্ত শুরু করে কেন্দ্রীয় ব্যাংক। এমনকি “আফ্রিকাজ বিজনেস হিরোজ” নামে একটি অনুষ্ঠানে বিচারক হিসেবেও তাকে অব্যহতি দেয়া হয়। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, নভেম্বরে জ্যাক মা-র বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় চীন সরকার। এছাড়াও তাঁর প্রতিষ্ঠিত আরেক কোম্পানি ‘আলিবাবা গ্রুপ হোল্ডিং’ এর বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। ডিসেম্বরে চীনের শীর্ষ ধনীর তালিকাতেও পিছিয়ে পরেন জ্যাক মা।