• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ১০:০৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ১০:৪২ এএম

বাইডেনকে চিঠিতে কী বললেন ট্রাম্প

বাইডেনকে চিঠিতে কী বললেন ট্রাম্প

হোয়াইট হাউস ছাড়ার আগে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভকামনা জানিয়ে চিঠি রেখে গেছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাইডেন জানান, ওভাল অফিসে ঢুকেই ডেস্কে রাখা ট্রাম্পের শুভেচ্ছা বার্তা পান তিনি। যদিও চিঠির ভেতরের তথ্য সম্পর্কে বিস্তারির কিছু প্রকাশ করেননি তিনি। বাইডেন বলেন, “খুবই আন্তরিক ভাষায় চিঠিটি লিখেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু যেহেতু এটা ব্যক্তিগত চিঠি, তাই ওনার সঙ্গে আলাপ না করে আমি বিস্তারিত কিছু প্রকাশ করতে চাচ্ছি না।”

যদিও সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারের ট্রাম্পের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এই চিঠিতে ডোনাল্ড ট্রাম্প নতুন প্রেসিডেন্টের সফলতা প্রত্যাশা করেন। এবং একই সঙ্গে দেশ ও জাতির মঙ্গল কামনায় সরকারকে সার্বিক উন্নয়নের পথে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান করেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প কর্মকর্তা আরো বলেন, মঙ্গলবার রাতেই বাইডেনের উদ্দেশে এই চিঠি লেখেন ট্রাম্প। তবে এটি জনসম্মখে প্রকাশ না করতেই নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রথা অনুযায়ী ক্ষমতা ছাড়ার পূর্বক্ষণে প্রত্যেক রাষ্ট্রনায়কই তার উত্তরসূরি মার্কিন প্রেসিডেন্টের জন্য একটি শুভেচ্ছা বার্তা রেখে যান। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকেও অনুরূপ চিঠি পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে ট্রাম্পের অনুপস্থিতির কারণে এই চিঠিটি বিশেষ গুরুত্ব পাচ্ছে। কেননা, ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত নির্বাচনের ভোটের রায় মেনে নেওয়া তো দূরের কথা, বাইডেনের সঙ্গে সৌজন্য বিনিময় পর্যন্ত করেননি তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম রাষ্ট্রনায়ক হিসেবে দুই দফায় অভিশংসন হওয়া প্রেসিডেন্ট ট্রাম্প নিজের বিদায়ী ভাষণেও বাইডেনের কথা স্মরণ করেননি। কারো কোনো নাম উল্লেখ না করেই, “নতুন প্রশাসনের জন্য সৌভাগ্য ও সাফল্য কামনা করছি” বলে বক্তব্য দেন তিনি। ক্ষমতা ছাড়ার পর, ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের হামলায় সমর্থকদের উসকানি দেওয়ার অভিযোগে সিনেটে আবারও বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প, এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন