• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ০২:১১ পিএম

বাইডেন-হ্যারিসকে বিশ্বনেতাদের শুভেচ্ছা

বাইডেন-হ্যারিসকে বিশ্বনেতাদের শুভেচ্ছা

অভিষেক হলো জো বাইডেনের। একই সঙ্গে দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কৃষ্ণাঙ্গ নেত্রী কমলা হ্যারিস। ডেমোক্র্যাট জুটির ক্ষমতা গ্রহণকে স্বাগত জানিয়েছেন বিশ্বনেতারা।

শপথ গ্রহণের পরপরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটবার্তায় বাইডেনকে উষ্ণ শুভেচ্ছা জানান। আশাবাদ ব্যক্ত করেন বাইডেনের নেতৃত্বে ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

টুইটবার্তায় প্রেসিডেন্ট বাইডেনকে অভিবাদন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। বলেন, বাণিজ্যিক-অর্থনৈতিক চুক্তি, জলবায়ু পরিবর্তন, জনস্বাস্থ্যের উন্নতিসহ পাক-মার্কিন অংশীদারত্ব শক্তিশালী করতে অপেক্ষায় আছেন তিনি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। ফিলিস্তিনি সংবাদমাধ্যম ওয়াফার প্রতিবেদনে প্রকাশিত বাইডেনের উদ্দেশে মাহমুদ আব্বাস চিঠিতে ফিলিস্তিনসহ সারা বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা গড়ে তুলতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে তার প্রশাসন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁও স্বাগত জানিয়েছেন বাইডেনকে। এক টুইটে তিনি বলেন, একসঙ্গে সব চ্যালেঞ্জ মোকাবিলা করব আমরা। যেকোনো বিপর্যয় থেকে বিশ্বকে রক্ষায় কার্যকর ভূমিকা রাখবো। এ সময় প্যারিস চুক্তি তথা বিশ্ব জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফিরে আসাতে স্বাগত জানান তিনি।

জো বাইডেনকে অভিবাদন জানিয়ে টুইট করেছেন প্রতিবেশি দেশ কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো। তিনি জানান, এর আগেও দুই প্রতিবেশী দেশ একসাথে ইতিহাসের বড় চ্যালেঞ্জ মোকাবিলা করেছি। সামনের দিনগুলোতেও যেন একই উদ্যমে কাজ চালিয়ে যেতে পারি সেই প্রত্যাশাই রইলো।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঐতিহাসিক এই অভিষেক দিবসে বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন। এসময় প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তাঁর কয়েক দশকের ব্যক্তিগত বন্ধুত্ব রয়েছে বলেও আনুষ্ঠানিক বিবৃতিতে উল্লেখ করেন তিনি।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বাইডেনকে অভিনন্দন জানিয়ে বলেন, নতুন মার্কিন প্রসাশনের সঙ্গে আমরা একযোগে কাজ করব এমন আশাই ব্যক্ত করছি।

এ ছাড়া বাইডেন-হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ, চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা প্রমুখ।

আরও পড়ুন