• ঢাকা
  • শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ০৫:১০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ০৫:১৭ পিএম

করোনার টিকা পাবে সবাই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার টিকা পাবে সবাই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বের সব মানুষের জন্য করোনার টিকা সরবরাহ করা হবে বলে নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টিকা না পাওয়া নিয়ে কাউকে আতঙ্কিত না হতে পরামর্শ দিয়েছে সংস্থাটি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার স্বাস্থ্য সংস্থার সহকারী মহাপরিচালক মারিয়েঙ্গালা সিমাও টিকা বিষয়ে তথ্য প্রদানে জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভে আসেন। সেখানে তিনি বলেন, বিশ্বের প্রত্যেক মানুষ যাতে ভ্যাকসিন পায়, সে লক্ষ্যে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

তিনি আরো জানান, কারো আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। কারণ সবাই ভ্যাকসিন পাবেন। সহকারী মহাপরিচালকের বক্তব্যে আরো উঠে আসে যে বিশ্বের প্রায় ৫০টি দেশে ভ্যাকসিন দেয়ার কাজ শুরু হয়েছে। যার  মধ্যে ৪০টিরও বেশি উচ্চ আয়ের দেশ রয়েছে। টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্স প্রকল্প নিয়ে কাজ করে যাচ্ছে। বিশ্বের ১৮০টির বেশি দেশ এই টিকাদান প্রকল্পে যোগ দিয়েছে।

এ উদ্যোগের মাধ্যমে আগামী মাসে বিশ্বজুড়ে টিকা সরবরাহ শুরু হতে পারে। কোভ্যাক্স উদ্যোগের নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্যসংস্থা ছাড়াও রয়েছে দ্য কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস ও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স। কয়েক দিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব তেদরোস আধানম গেব্রেয়াসুস জানিয়েছিলেন, সারা বিশ্বে করোনার টিকাপ্রাপ্তির অনিশ্চয়তায় পড়েছে। এ অবস্থায় তিনি কোভ্যাক্স উদ্যোগটিকে আরো গুরুত্বের সঙ্গে দেখার ব্যাপারে জোর দেন।

এর আগে মানবাধিকার ও জনস্বাস্থ্যসংক্রান্ত আন্তর্জাতিক সংস্থাগুলোও জানায়, নিম্ন আয়ের প্রতি ১০টি দেশের ৯টি-তেই পাওয়া যাবে না করোনার টিকা। অপেক্ষা করতে হবে অন্তত ২০২২ সাল পর্যন্ত। এমনকি ২০২১ সালে পশ্চিমা দেশগুলোতে ব্যাপকহারে টিকা আমদানির কারণে বঞ্চিত হতে পারে অপেক্ষাকৃত গরিব দেশগুলো। প্রায় ৭০টি দেশের অসংখ্য মানুষ এই স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হতে পারে বলে আশাঙ্কা করা হচ্ছিল।