• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১, ১১:৫৬ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৪, ২০২১, ০১:৫৩ পিএম

উত্তাল রাশিয়া, পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ

উত্তাল রাশিয়া, পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ

বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভ্যালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়া। মস্কোসহ অন্তত ৬০টি শহরে ২৩ জানুয়ারি শনিবার থেকে বিক্ষোভ শুরু করেছে আন্দোলনকারীরা। রয়টার্স খবরে এ তথ্য জানায়।

খবরে জানানো হয়, দেশে ফিরেই জামিনে থাকার শর্ত ভঙ্গের জন্য গ্রেপ্তার হয়েছেন রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভ্যালনি। তাকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির  পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে কয়েক দফা পাল্টাপাল্টি সংঘর্ষও হয়।

সরকারি তথ্যমতে, এই বিক্ষোভ র‍্যালিতে অংশ নেন প্রায় ১০ হাজার নাভ্যালনি সমর্থক।

তবে রয়টার্স বলছে, শুধু মস্কোতেই প্রায় ৪০ হাজার বিক্ষুব্ধ জনতা মিলিত হয়ে বিক্ষোভ করেছে। প্রায় ৩ হাজার আন্দোলনকারীকে বিক্ষোভে অংশগ্রহনের জন্য গ্রেপ্তার করেছে পুলিশ।

সাইবেরিয়ার ইয়াকুটস্ক শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের তীব্র শীত উপেক্ষা করেও বিক্ষোভ করেন নাভালনি সমর্থকরা। গ্রেপ্তারের প্রতিবাদে  আন্দোলন আরও জোরদার করার ঘোষণা দেন তারা।

নাভ্যালনি মূলত একজন ব্লগার, যিনি তাকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টার অভিযোগ তোলেন ক্রেমলিনের দিকে। তিনি দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার একজন কর্মী। তিনি একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন, যেখানে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের এক বিলিয়ন ইউরোর একটি সম্পদ কেনার কথা জানান।

‘ব্ল্যাক সি’ নামক সেই স্থানের সম্পদটি কিনতে পুতিনকে রেকর্ড পরিমাণ ঘুষ দিতে হয়েছিলো বলেও উল্লেখ করেন তিনি। প্রতিবেদনটি এখন পর্যন্ত ৭০ মিলিয়ন বার দেখা হয়েছে। তবে এমন ঘটনা অস্বীকার করেছে ক্রেমলিন।

অবশ্য বিক্ষোভ শুরুর আগেই রাশিয়ার সরকার জানিয়ে দিয়েছিল, অনুমতিপ্রাপ্ত নয় এমন যেকোনো জমায়েত প্রতিহত করা হবে। পুলিশের বাধার সম্মুখীন হবে জেনেও এখন পর্যন্ত বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।