• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৫:৫৪ পিএম

ভারতে নেতাজি ও মধুসূদন দত্তের ছবিবিভ্রাট

ভারতে নেতাজি ও মধুসূদন দত্তের ছবিবিভ্রাট

ভারতের ব্রিটিশবিরোধী নেতা সুভাষচন্দ্র বসু আর মাইকেল মধুসূদন দত্তের ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে ব্যাপক শোরগোল। সোমবার মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকীতে তাকে উৎসর্গ করে ছবিসহ একটি ফেসবুক পোস্ট লেখেন টালিউড সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তবে সেই পোস্টের ছবিটি ছিল উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর। ভুল ছবি দিয়ে শুভেচ্ছা জানিয়ে কমেন্টে ভক্তদের রোষানলে পড়েন তিনি।

কমেন্টে প্রসেনজিতের অনেক ফলোয়ারই তাঁর ভুলের জন্যে ক্ষোভ জানান। বিশেষ দিনে এতো বড় ভুল কি করে হয় সেই প্রশ্নও রাখেন অনেকে। যদিও একে অসতর্কতা বা তুচ্ছ ঘটনা বলেও এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন অনেক ভক্ত। এমন পরিস্থিতিতে ছবিটি পরিবর্তন করে ক্ষমা চান এই অভিনেতা। যদিও ছবি বিভ্রাটের পেছনে রাজনৈতিক মতাদর্শেরও যোগসূত্র খুঁজছেন অনেক কমেন্টকারী।

এদিকে শনিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিনে ভারতজুড়ে নানা আয়োজনের সঙ্গে বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও স্বনামধন্য ব্যক্তিরা তাঁর ছবি উন্মোচন করেন। তবে রাষ্ট্রপতি ভবনের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশের পরই শুরু হয় ব্যাপক সমালোচনা।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তার অফিশিয়াল ফেসবুক পেজ থেকে শনিবার নেতাজি যে ছবি উন্মোচনের পোস্ট শেয়ার করেন, সেখানে অনেকেই এটিকে টালিউডের নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের ছবি বলে দাবি করছেন। ‘গুমনামী বাবা’ সিনেমায় নেতাজির চরিত্রে অভিনয় করা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের ছবির সঙ্গে রাষ্ট্রপতি ভবনের ছবির মিল খুঁজে পাচ্ছেন অনেকেই। 

তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র রাষ্ট্রপতির টুইট শেয়ার করে এই অভিযোগ করলে অনেকেই তার সঙ্গে একমত হয়ে এ নিয়ে সমালোচনা করেন। তবে একে নেতাজীর আসল ছবি বলেও জোর দাবী জানিয়েছেন অনেকে। এ ঘটনায় রাষ্ট্রপতির পক্ষ থেকে কোন মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন