• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৬:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ০৬:০৮ পিএম

ইরানকে মোকাবিলায় সতর্ক ইসরায়েল

ইরানকে মোকাবিলায় সতর্ক ইসরায়েল

পরমাণু কর্মসূচির অগ্রগতির জেরে ইরানের বিরুদ্ধে নিজেদের সামরিক পরিকল্পনায় পরিবর্তন এনেছে ইসরায়েল। বুধবার দেশটির সেনাবাহিনীর বরাতে এ খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এছাড়া নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও ইরানের ব্যাপারে সাবধান হতে আহ্বান জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর প্রধান আবিব কোচাভি। ইউরেনিয়াম মজুত বাড়ানোর পাশাপাশি পরমাণু কর্মসুচিতে ইরানের নতুন অগ্রগতিতে সতর্ক অবস্থান নিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম এই শক্তিধর রাষ্ট্র।

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের জাতীয় নিরপত্তাবিষয়ক বিভাগের এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন লেফটেন্যান্ট জেনারেল কোচাভি। ইরানের সঙ্গে পরামাণু চুক্তিতে ফিরলে যুক্তরাষ্ট্র ‘বড় ভুল’ করবে বলেও উল্লেখ করেছেন তিনি। কোচাভি বলেন, “ইরানের সাম্প্রতিক কার্যকলাপ নিরীক্ষণ করে বেশ কয়েকটি সামরিক নীতি গ্রহণ করেছে আমাদের সেনাবাহিনী। একই সঙ্গে আগের সামরিক অভিযানবিষয়ক নীতিমালাতেও পরিবর্তন আসছে।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইরানের সঙ্গে নতুন করে সম্পর্ক উন্নয়নের আগ্রহ দেখানোর পর ইসরায়েলের এমন মন্তব্যে নতুন মোড় নিচ্ছে আন্তর্জাতিক রাজনীতি। যদিও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে ইরান নতুন করে পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা চালাবে–আগে থেকেই এমন অভিযোগও করে আসছে ইসরায়েল। 

২০১৮ সালে ইরানের বিরুদ্ধে শর্ত ভঙ্গের অভিযোগ তুলে পারমাণবিক চুক্তি থেকে সরে আসেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে স্বাগত জানায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এছাড়া ইরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ব্যাপারেও আগে থেকেই সমর্থন জানিয়ে আসছে দেশটি। যদিও নতুন মার্কিন প্রশাসনের ইরান নীতিতে সন্তুষ্ট হতে পারছে না তেল আবিব। তবে পরমাণু চুক্তি নিয়ে ইরানের অবস্থানের ওপর ভিত্তি করেই দেশটির সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।