• ঢাকা
  • বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৯:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ০৯:৫৩ পিএম

যুক্তরাষ্ট্রের রাজনীতি

পরিবেশ বাঁচাতে বাইডেনের জরুরি পদক্ষেপ

পরিবেশ বাঁচাতে বাইডেনের জরুরি পদক্ষেপ

পরিবেশ বিপর্যয় রোধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একাধিক নির্বাহী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ সুত্রের বরাতে এখবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। জাতীয় নিরাপত্তার জন্যে জলবায়ু পরিবর্তনকে বিশেষ প্রাধান্য দিতেও নির্দেশনা জারি করবেন তিনি।

নির্বাহী আদেশের মাধ্যমে খাস জমিতে জ্বালানী তেল ও গ্যাস উত্তোলন সীমিত করতেও নির্দেশনা দিতে যাচ্ছেন বাইডেন। একইসঙ্গে নবায়নযোগ্য শক্তি উৎপাদনে বাধ্যবাধকতা জারি করবেন তিনি। মূলত বায়ুকলের মাধ্যমে বাতাসের গতিশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন বাড়াতেই এ সিদ্ধান্ত নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

অ্যামেরিকান পেট্রোলিয়াম ইন্সটিটিউট - এপিআইয়ের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের মোট উত্তোলিত গ্যাসের ১২ শতাংশ এবং জ্বালানী তেলের ২২ শতাংশ আসে সরকারীভাবে খাস জমি থেকে জ্বালানী উত্তোলনের মাধ্যমে। তাই সরকারের এমন সিদ্ধান্তে অসন্তুষ্ট এই সংস্থা। যদিও জ্বালানী বিশেষজ্ঞরা এপিআইয়ের এমন দুশ্চিন্তার কোন কারণ নেই বলে জানিয়েছেন। খাস জমিতে জ্বালানী উত্তোলন বন্ধ হলেও সেটি সরকারী খনন কাজে কোন বাধা হয়ে দাঁড়াবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মহামারী পরবর্তী সময়ে বিশ্বের সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে পরিবেশ দূষণকে। আর তাই বসবাসযোগ্য পরিবেশ গড়তে বিশ্বনেতারা মাঠে নেমেছেন জোরেশোরেই। যদিও প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে এরই মধ্যে দেশকে বিতর্কিত করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে শপথ গ্রহণের সময়েই পরবর্তী প্রজন্মের জন্য বিশ্বকে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকা রাখার কথা দেন বাইডেন।

আরও পড়ুন