• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২১, ০৯:২১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২, ২০২১, ০৯:২২ পিএম

অস্ট্রেলিয়ার দুর্যোগ

লকডাউনের মাঝেই দাবানলে জ্বলছে শহর

লকডাউনের মাঝেই দাবানলে জ্বলছে শহর

করোনা সংক্রমণ ঠেকাতে লকডাউন জারি আছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের প্রধান শহর পার্থে। সম্প্রতি স্থানীয় এক ব্যক্তি কোভিড-১৯ আক্রান্ত হওয়ার খোঁজ পাওয়া যায়। ১০ মাসের মধ্যে শহরটিতে এটিই স্থানীয়ভাবে সংক্রমণের প্রথম ঘটনা। আর তাই প্রায় এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন।

তবে এরই মাঝে সোমবার শহরের বনভূমিতে শুরু হয় দাবানল। এক রাতের মধ্যেই দ্বিগুণ আকার ধারন করে দাবানলের আগুণ। পুড়ে যায় অর্ধশতাধিক বাড়ি। লকডাউনের মাঝেই স্থানীয়দের দ্রুত এলাকা থেকে সরিয়ে নেয় ফায়ার সার্ভিস।

বিবিসি জানিয়েছে, ‘উরুলু ফায়ার’ নামের দাবানল সোমবার স্থানীয় সময় দুপুরে শুরু হয়। ক্রমেই বাড়ছে এর আগুণ। ক্ষয়ক্ষতি কমাতে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিসসহ উদ্ধারকারীরা।

২০ লাখ বাসিন্দার শহরটির সবাইকে কাছাকাছি নিরাপদ আশ্রয়ে সরে যেতে অনুরোধ করেছেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (ডব্লিউএ) স্থানীয় সরকার প্রধান মার্ক ম্যাকগোয়ান। এই দাবানলকে খুবই গুরুতর ও উদ্বেগজনক পরিস্থিতি আখ্যা দিয়ে তিনি বলেন, “এই মুহুর্তে ডব্লিউএ দুটো পৃথক জরুরি অবস্থার বিরুদ্ধে লড়ছে, বিপজ্জনক আগুন ও কোভিড-১৯ এর লকডাউন।”

তীব্র বাতাসের ঝাপটায় ৭৫ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। এলাকাবাসীকে দাবানল নিয়ে সতর্ক করলেও রাজ্যের অন্যান্য বাসিন্দাকে ঘরে থেকেই সংক্রমণের ঝুঁকি এড়ানোর পরামর্শ দিয়েছেন ম্যাকগোয়ান।

আরও পড়ুন