• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২১, ০৯:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৭, ২০২১, ০৯:৫১ পিএম

উত্তরাখণ্ডে হিমবাহ ধস

ভারতের বন্যায় ক্ষয়ক্ষতি ও প্রাণহানি বাড়ছে

ভারতের বন্যায় ক্ষয়ক্ষতি ও প্রাণহানি বাড়ছে

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের চামোলিতে একটি তুষারখণ্ড বা হিমবাহে ফাটলের পর বড় ধরণের ধসের কারণে সৃষ্টি হয়েছে ব্যাপক বন্যা। এ পর্যন্ত বন্যায় অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ অন্তত ১২৫ জনের অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়েছে। ধারণা করা হচ্ছে তারা বন্যার সময় বিদ্যুৎকেন্দ্রে আটকে পড়েছেন।

এদিকে তপোবন বাঁধের কাছে নির্মাণাধীন টানেল থেকে ১৬জনকে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকারী দল। বন্যায় প্লাবিত একটি নির্মাণাধীন স্থাপনা থেকে সাতজনের মরদেহ উদ্ধারের তথ্য জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। দুই বিদ্যুৎকেন্দ্রে দেড় শতাধিক মানুষ নিখোঁজ থাকার কথাও জানান তিনি।

এদিকে ক্ষয়ক্ষতি কমাতে ও আটকে পরাদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রবল বন্যায় ঋষিগঙ্গা জলবিদ্যুৎ কেন্দ্রটি প্লাবিত হওয়ার পর আশেপাশের গ্রামগুলোর অনেক অবকাঠামো বিলীন হয়ে গেছে। উত্তরাখণ্ডের আরেকটি বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার খবরও জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

রাষ্ট্রীয় উদ্ধারকারী দলের সঙ্গে সেনাবাহিনীর ছয়টি দল ছাড়াও নৌবাহিনীর ডুবুরীরা যোগ দিয়েছে। সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বন্যায় নিহতদের চার লাখ ভারতীয় রুপি অর্থ সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে প্রধানমন্ত্রীর তহবিল থেকেও আহতদের ৫০ হাজার রুপি দেয়া হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে।

রোববার সকালে হিমবাহটি ধসে পড়ার পর অলোকনন্দা ও ধৌলিগঙ্গা নদীর পানি বেড়ে পার্শ্ববর্তী এলাকাগুলোতে বন্যা শুরু হয়। তাৎক্ষণিকভাবে কয়েক হাজার মানুষকে এলাকা থেকে সরিয়ে নেয় উদ্ধারকারীরা।

আরও পড়ুন