• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২১, ১২:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২১, ১২:৫৫ পিএম

ভুয়া তথ্য দিয়ে নিষিদ্ধ ভারতের দুই পর্বতারোহী

ভুয়া তথ্য দিয়ে নিষিদ্ধ ভারতের দুই পর্বতারোহী

এভারেস্টের চূড়ায় ওঠা নিয়ে ভুয়া তথ্য ও ছবি দেওয়ায় দুই ভারতীয় পর্বতারোহীকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করেছে নেপাল। এই সময় তারা নেপালের কোনো পর্বত আরোহণ করতে পারবে না। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়। 


বুধবার (১০ ফেব্রুয়ারি) নেপালের পর্যটন কর্তৃপক্ষ এ নিষিদ্ধাজ্ঞা জারি করে।   

২০১৬ সালে নেপালের পর্যটন বিভাগ নরেন্দ্র সিং যাদব ও সীমা রানি গোস্বামী এই দুই ভারতীয়কে এভারেস্টে ওঠার সনদ প্রদান করে।  

এদের মধ্যে নরেন্দ্র সিং যাদব ২০২০ সালে মর্যাদাপূর্ণ তেনজিং নোরগে অ্যাডভেঞ্জার পুরস্কারের জন্য মনোনীত হন। মনোনীত হওয়ার পর যাদব এভারেস্টে ওঠার কোনো প্রমাণ দিতে পারেন না। আর তারপর থেকেই শুরু হয় তাদের দুজনের বিরুদ্ধে তদন্ত। তাৎক্ষণিকভাবে এ বিষয়ে তাদের দুইজনের কোনো প্রতিক্রিয়াও পাওয়া যায়নি।

যাদব ও সীমার এভারেস্টে ওঠার সনদও প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এছাড়া যে কোম্পানি এ দুই ভারতীয়র এভারেস্ট অভিযানের আয়োজন করেছিল, তাদেরও জরিমানা করা হয়েছে। 
নেপালের পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তারা যে জাল কাগজপত্র দিয়েছিল, তা তদন্তে পেয়েছি আমরা। সেসব নথিপত্র পর্যালোচনা করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনার করে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। 

তিনি আরো জানান, অন্য পর্বতারোহীরা বলছেন তারা ওই দুই ভারতীয়কে কখনোই চূড়ায় ওঠতে দেখেননি। এছাড়া তারা নিজেরাও কোনো ছবি কিংবা বিশ্বাসযোগ্য তথ্য উপস্থাপন করতে পারেননি।