• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১, ০৮:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২১, ০৮:৪১ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত

‘মহামারী শুরুর প্রাথমিক তথ্য দেয়নি চীন’

‘মহামারী শুরুর প্রাথমিক তথ্য দেয়নি চীন’

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা সংক্রমণ শুরুর প্রাথমিক তথ্য উপাত্ত দেয়নি চীন। করোনার উৎস অনুসন্ধানে চীন সফর শেষে সংস্থাটির তদন্ত দল এমন দাবি করেছে। ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমসের বরাতে বার্তাসংস্থা রয়টার্স এখবর জানায়। 

তদন্ত দলের গবেষকরা সংবাদমাধ্যমগুলোকে জানান, কিভাবে এই মহামারীর সূত্রপাত হয় সেই কারণ জানতে ২০১৯ সালে আক্রান্ত রোগীদের তথ্য চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রাথমিকভাবে ১৭৪ জন রোগীর রিপোর্ট সংস্থাটির প্রতিনিধিদের কাছে হস্তান্তরের অনুরোধ কর হলেও তা নাকচ করেছে চীন সরকার।

হুবেই প্রদেশের উহানে যারা প্রথম করোনা আক্রান্ত হয়েছিলেন তাদের তথ্য যাচাই করে এই সংক্রমণ কিভাবে শুরু হয়েছিল সেই রহস্য উদ্ঘাটনের চেষ্টা করতে চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এ ব্যাপারে চীনের কাছ থেকে কোন সহায়তা পাওয়া যায়নি বলেই দাবি করছে তদন্ত দল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ও উহানে সফরকারী তদন্ত দলের সদস্য ডোমিনিক ডায়ার এ তথ্য জানান।

তিনি বলেন, “শুরু দিককার রোগীদের ডাক্তাররা কি কি প্রশ্ন করেছিলেন বা কিভাবে তারা করোনা আক্রান্ত হয়েছেন - সেসব তথ্য উদঘাটন করতে পারলে করোনার উৎস চিহ্নিত করা সহজ হতো। সাধারণত মহামারীর প্রাথমিক তদন্ত এভাবেই করা হয়।”

মূলত উহানের হুনান বাজার থেকে যারা করোনায় আক্রান্ত হয়েছিলেন তাদের তথ্য জানতেই চেষ্টা করেছিল তদন্ত দল। কেননা ডিসেম্বরে আক্রান্তদের অধিকাংশই সেই সামুদ্রিক খাবারের বাজারে গিয়েছিলেন। এরপরই তাদের দেহে করোনা ধরা পড়ে।

তবে শুরু থেকেই চীন মহামারীর উৎস সম্পর্কিত তথ্য প্রমাণ সরিয়ে ফেলেছে বলে অভিযোগ করে আসছিল যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। তাই ২০১৯ সাল থেকে এই তদন্ত শুরুর চেষ্টা করা হলেও বেইজিংয়ের আপত্তির কারণে কয়েক দফায় সেসব উদ্যোগ পিছিয়ে যায়।

এবছরের জানুয়ারিতে চীনের প্রতিনিধিরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তার প্রতিশ্রুতি দিলে যৌথ তদন্ত শুরু হয়। চার সপ্তাহের তদন্ত কাজ শেষে আগামী সপ্তাহে প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।