• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০৭:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০৭:৪৯ পিএম

করোনা আক্রান্তদের এক ডোজ টিকা দিবে ফ্রান্স

করোনা আক্রান্তদের এক ডোজ টিকা দিবে ফ্রান্স

করোনায় আক্রান্ত হয়ে যারা এরইমধ্যে সুস্থ হয়ে গেছেন তাদের টিকার পুরো ডোজ দেয়ার প্রয়োজন হবে না বলে মনে করছে ফ্রান্স সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যাদের ইতিমধ্যে করোনা হয়েছে তাদের কেবল এক ডোজ টিকাই নেয়া উচিৎ।

সাধারণত ফাইজার বায়োএনটেকের কোভিড-১৯ টিকার পুরো ডোজ কয়েক সপ্তাহের ব্যবধানে দুই বার করে দেয়া হলেও ফ্রান্সের করোনা আক্রান্তরা একটি ডোজ পাবেন বলে জানিয়েছে বিবিসি। কেননা ফরাসী স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি, সুস্থ রোগীদের দেহে এরইমধ্যে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। ফলে আগামী তিন থেকে ছয় মাস পর্যন্ত তাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকবে। তাই এক ডোজ টিকা নিলেই তারা ভবিষ্যতে করোনার ঝুঁকি থেকে রক্ষা পাবেন।

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা আক্রান্তদের জন্য আলাদা টিকার ডোজ নির্ধারণ করে নীতিমালা গ্রহণ করতে যাচ্ছে ফ্রান্স। ফরাসী স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, এ পর্যন্ত দেশে ২৮ লাখ মানুষ টিকা নিয়েছে। তাই দেশের বাকি জনগণকে করোনামুক্ত রাখতে দ্রুত টিকা কার্যক্রমের আওতায় আনার কথা ভাবছে সরকার। 

এমন পরিস্থিতিতে করোনা আক্রান্তদের এক ডোজ করে টিকা দিলে বিপুল পরিমাণ ডোজ বেঁচে যাবে। যা দিয়ে বয়োজ্যেষ্ঠ ও করোনা মোকাবেলায় কর্মরতসহ যারা সর্বাধিক ঝুঁকিতে রয়েছে তাদের কাছে দ্রুত টিকা পৌঁছানো যাবে।

ফ্রান্সে এ পর্যন্ত ৩৪ লাখ মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। করোনায় মারা গেছেন ৮১ হাজার মানুষ। মহামারীতে মৃতের সংখ্যার দিক থেকে দেশটি বিশ্বে ৭ম অবস্থানে রয়েছে।

আরও পড়ুন